রাজশাহীতে ঋত্বিক চলচ্চিত্র উৎসব শুরু

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০১৮, ২১:০৮

কালজয়ী চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজশাহীতে শুরু হলো তিন দিনের চলচ্চিত্র উৎসব। রবিবার সন্ধ্যায় নগরীর মিয়াপাড়ায় ঋত্বিক ঘটকের পৈত্রিক ভিটা এবং বর্তমানের হোমিওপ্যাথিক কলেজে এ উৎসবের উদ্বোধন করেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। ঋত্বিক ঘটক স্মরণে ২০০৯ সাল থেকে এই উৎসবের আয়োজন করে আসছে রাজশাহীর ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি।

উৎসবে গুণী ব্যক্তিদের ‘ঋত্বিক কুমার ঘটক’ সম্মাননাও দেয়া হয়। এ বছর সম্মাননা পেলেন ভাষাসৈনিক আবুল হোসেন ও চলচ্চিত্র নির্মাতা তানভীর মোকাম্মেল। উদ্বোধনী অনুষ্ঠানের অতিথিরা তাদের হাতে সম্মাননা পদক তুলে দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কথাসাহিত্যিক হাসান আজিজুল হক বলেন, আমাদের সমাজে অপসংষ্কৃতির জঞ্জাল জন্মেছে। আমাদের এমন কিছু করতে হবে, আমরা কবর, যাতে করে সব জঞ্জাল ভেসে যাবে। আমাদের সত্যিকারের ছাত্র, সমাজ সংগঠক তৈরি করতে হবে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনও বক্তব্য রাখেন। তিনি বলেন, রাজশাহী শহরের চারটি সিনেমা হলের মধ্যে মাত্র একটি চালু ছিল। কিন্তু সেটিও কিছুদিন আগে বন্ধ হয়ে গেল। আগামীতে সিনেমা হল গড়ে তোলা এবং পরিচালনা করা যায় কিনা, সেটা নিয়ে আলোচনা করতে হবে। আমি আলোচনা করে দেখব।

ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি ডা. এফএমএ জাহিদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন- কবি অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক, চলচ্চিত্রকার আকরাম খান, রাজশাহী বিশ^বিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি সাজ্জাদ বকুল, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির উৎসব সমন্বয়কারী আহসান কবীর লিটন প্রমুখ।

ঋত্বিক ঘটককে নিয়ে স্মৃতিচারণ করেন চলচ্চিত্র প্রযোজক হাবিবুর রহমান খান। আর অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মাহমুদ হোসেন মাসুদ।

তিন দিনের এই উৎসবের দ্বিতীয় দিন সোমবার সন্ধ্যা ৬টা থেকে নগরীর পাঠানপাড়ায় লালনশাহ মুক্তমঞ্চে কমলেশ্বর মুখার্জির ‘মেঘে ঢাকা তারা’ ও পরদিন মঙ্গলবার ঋত্বিক ঘটকের ‘তিতাস একটি নদীর নাম’ চলচ্চিত্র প্রদর্শিত হবে।

(ঢাকাটাইমস/৪নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :