‘রবিনহুড দ্য অ্যানিমেলস রেসক্যুয়ার’

সিরাজুম সালেকীন
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৮, ১৯:০৮

রাজধানীর মোহাম্মদপুর রাজিয়া সুলতানা রোডের সাততলা ভবনের সানসেটে তিন দিন ধরে আটকা পড়েছিল একটি বিড়াল। অনেক চেষ্টা করেও প্রাণীটিকে উদ্ধার করা যাচ্ছিল না। বাড়ির বাসিন্দারা কল দেন ৯৯৯ নম্বরে। কিন্তু নিরাশ হতে হয়। সেখান থেকে বলা হয়, এটা তাদের কাজ নয়।

এরপর নেট ঘেঁটে ‘রবিনহুড দ্য অ্যানিমেলস রেসক্যুয়ার’ নামে একটি গ্রুপ খুঁজে পান তারা। বিড়াল উদ্ধারে সেখানে একটি পোস্টও দেন। আর তিন ঘণ্টার মধ্যে সেটি উদ্ধারে চলে আসে একটি দল। ঝুঁকি নিয়ে ভবনের ছাদ থেকে সাততলার সানসেট থেকে উদ্ধার হয় বিড়ালটি।

সেদিনের ঘটনার বর্ণনা দিচ্ছিলেন জান্নাত মির্জা নামের এক তরুণী। বলেন, ‘জীবনের ঝুঁকি নিয়ে ছোট্ট প্রাণটা বাঁচাতে যেভাবে তারা ভূমিকা রেখেছে, আমি তার সাক্ষী হয়েছি।’

গত নয় বছর ধরে পশুদের নিয়ে কাজ করেন তরুণ অভিনেতা আফজাল খান। বিভিন্ন সময় সড়ক দুর্ঘটনায় আহত বিভিন্ন কুকুর-বিড়াল উদ্ধার করেন নিজের বাড়িতে আশ্রয় ও সেবা দিয়ে আসছেন।

২০১০ সাল থেকে খিলগাঁওয়ের তিলপাপাড়ার নিজের বাড়িতে এসব কুকুর-বিড়াল লালন-পালন করেন। ৫২টি কুকুর-বিড়ালের নিরাপদ আবাসস্থল তার বাসা। এর মধ্যে ৩৮টি বিড়াল ও ১৪টি কুকুর রয়েছে। আফজালের এই কর্মকাণ্ডে তাকে কুকুর-বিড়ালের রবিনহুড বলা হয়। সংখ্যা বাড়ায় জায়গাস্বল্পতার পাশাপাশি তাদের চিকিৎসা, খাবারসহ লালন-পালনে প্রতি মাসে খরচ বাড়ছে, যা বহনে তার কষ্টের পরিমাণ বেড়েছে।

আফজালের বাসায় গিয়ে দেখা গেছে, পাঁচতলা বাড়ির দুটো রুম ও বারান্দায় তার পালা কুকুর-বিড়ালদের বসবাস। কক্ষে ঢুকতেই দেখা গেল, কয়েকটি বিড়াল আফজালের বিছানায় গভীর নিদ্রায় মগ্ন। কয়েকটি বিড়াল ঘরের এখানে-ওখানে খেলায় মগ্ন। বিছানা, আলমারির ছাদ সবটাই প্রাণীগুলোর দখলে।

এমনকি খাটের নিচেও পাওয়া গেল কয়েকজনকে। এর মধ্যে কয়েকটি প্রাণীর মেরুদণ্ড ভাঙা, কারও কারও চোখ অন্ধ। এক মানুষের নিষ্ঠুরতার শিকার হয়ে আরেক মানুষের ভালোবাসা নিয়ে বেঁচে আছে।

এর মধ্যে একটি বিড়াল আছে, যেটাকে সাততলা থেকে ফেলে দেওয়া হয়েছিল। নিচে পড়ে বিড়ালটার মেরুদণ্ড ভেঙে যায়। নিজে থেকে আর চলতে পারে না সে। জানা গেল, এই বিড়ালের খাওয়া, ঘুম, গোসল, মল-মূত্র ত্যাগ করানোÑসবকিছুই আফজাল নিজের হাতে করেন।

আফজাল বলেন, “ছোটবেলা থেকেই কুকুর-বিড়ালের ভক্ত ছিলাম। রাস্তায় দুর্ঘটনায় আহত হয়ে পড়ে থাকা প্রাণীর জন্য সব সময় কষ্ট লাগত। রাস্তা থেকে কুড়িয়ে এনে সেগুলো বাসায় পালতাম। তাদের প্রতি অগাধ ভালোবাসা ও মায়া থেকেই ‘রবিনহুড দ্য অ্যানিমেলস রেসকিউয়ার’ নামে একটা ফেসবুক পেজ খোলা হয়েছে। সেখানেই পাওয়া যায় নানা কাজের খবরাখবর।”

‘গত শুক্রবার বেলা ১১টার দিকে একটা কল আসে রেলে কাটা পড়ে একটা বিড়াল রক্তাক্ত অবস্থায় পড়ে আছে। তাৎক্ষণিক সেখানে যাই। গিয়ে দেখি বিড়ালটির একটা পা কাটা পড়েছে। উদ্ধার করে সেটিকে পশু চিকিৎসকের কাছে নিয়ে যাই। বিড়ালটির ঠাঁই হয়েছে আমার বাসায়।’

প্রতি মাসে এমন অনেক কুকুর-বিড়াল উদ্ধার করতে হয় আফজালকে। এরই মধ্যে পাঁচ শতাধিকের বেশি কুকুর-বিড়াল উদ্ধার করেছেন। তার উদ্ধারকারী দলে বেশ কয়েকজন যুবক আছেন, যারা স্বেচ্ছায় তার সঙ্গে কাজ করেন।

এত কুকুর-বিড়ালের খাবার ও চিকিৎসার খরচ কীভাবে বহন হয় জানতে চাইলে আফজাল বলেন, ‘অভিনয়ের উপার্জন ও বাবার কাছ থেকে পাওয়া টাকা দিয়ে খরচ চালাতাম। বর্তমানে কুকুর-বিড়ালের সংখ্যা বেড়েছে। আর বাসায় যেসব কুকুর-বিড়াল আছে অধিকাংশের হাত-পা ভাঙা, কারও চোখ নেই, কারও হাত নেই, কারও পা নেই অথবা কোনোটি সম্পূর্ণ প্যারালাইজড। এগুলোর কারণে চিকিৎসার খরচ এখন বেড়েই চলছে, যা বহন করা এখন আমার জন্য কষ্টের।’ ‘গত নয় বছরে এই সমস্যা হয়নি। কিন্তু আমার বাবা শারীরিকভাবে অসুস্থ। তার কিছু হলে এই প্রাণীগুলোকে নিয়ে আমাকে রাস্তায় নামতে হবে। এটা নিয়ে এখন হতাশ।’

‘এত কুকুর-বিড়াল এখন কোথায় ফেলে দেব? প্রাণীগুলোর চিকিৎসা, খাওয়াদাওয়া, লালন-পালন ও উদ্ধার মিলে প্রায় ৭০ হাজার টাকা খরচ হয়। আবার উদ্ধারে গেলে অথবা মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে বিভিন্ন সময় ক্যাম্পেইন করা হয়’Ñকিছুটা হতাশাও ঝরে পড়ে প্রাণিবান্ধব এই মানুষটির কণ্ঠে।

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

২০৫০ সালের মধ্যে ঢাকার কার্বন নিঃসরণ কমানো হবে ৭০ ভাগ

দাবি না মানলে আমরণ অনশন: হুঁশিয়ারি শিক্ষক-কর্মচারী পরিষদের

প্রতিষ্ঠাবার্ষিকীতে শিশুদের মাঝে ১০ হাজার গাছ বিতরণ বাবুল্যান্ড ইনডোর প্লে-গ্রাউন্ডের

বন্যহাতির পায়ে পিষ্টে মৃত বাংলাদেশিদের ক্ষতিপূরণের দাবি

নয়াপল্টনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে দুই ঘণ্টায় ৮৭ মিলিমিটার বৃষ্টি, সড়কে ভোগান্তি

রাজধানীর সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনায় ডিএমপি কমিশনারের বিশেষ উদ্যোগ

পরশুরাম সমিতি ঢাকার উদ্যোগে আলাউদ্দিন নাসিমকে সংবর্ধনা

উত্তরায় বিআরটি প্রকল্পের প্রকৌশলীকে পিটিয়ে হত্যা: বাসের হেলপার গ্রেপ্তার 

পুরোনো রূপে ফিরছে লালকুঠি

এই বিভাগের সব খবর

শিরোনাম :