ব্রহ্মপুত্রের ভাঙনে গফরগাঁওয়ের তিন ইউনিয়ন

আজহারুল হক, ময়মনসিংহ
 | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৫৬

ময়মনসিংহের গফরগাঁও পৌরসভা, চর আলগী, গফরগাঁও ও পাঁচবাগ ইউনিয়রের কিছু অংশ ব্রহ্মপুত্রের ভাঙনের শিকার। চর আলগী ইউনিয়নে আলতাফ গোলন্দাজ সেতুর পুর্ব অংশের বালুয়া কান্দা পশ্চিম পাড়া, চর মছলন্দ পশ্চিম পাড়া গ্রামের প্রায় তিন কিলো মিটার এলাকায় ব্যাপক ভাঙন দেখা দিয়েছে।

ইতোমধ্যে চর আলগী ইউনিয়নের টেকির চর প্রায় দুই কিলোমিটার ব্রহ্মপুত্র নদে গ্রাস করে নিয়েছে।

এছাড়া গফরগাঁও ইউনিয়নের তেতুলিয়া ও পাঁচবাগ ইউনিয়নের খুরশীদ মহল, লামকাইন, গাভিশিমুল চরের কিছু অংশে ব্রহ্মপুত্রের ভাঙন দেখা দিয়েছে। পৌরসভার ২নং ওয়ার্ডের চর জন্মেজয়ের এক কিলোমিটার, ৯নং ওয়ার্ডে অবস্থিত পৌরসভার প্রধান ঈদগাহ মাঠ বেশকিছু বাসা-বাড়ি ভাঙনের কবলে।

কিছুদিন পূর্বে চর আলগী ইউনিয়নের ভাঙন কবলিত এলাকায় কিছু সিসি ব্লক দিয়ে তা আটকাবার চেষ্টা করা হয়েছে। সাময়িকভাবে রোধ হলেও গত মাসের বর্ষার পানির তোড়ে নতুন করে বালুয়াকান্দা, নয়াপাড়া ও লেংড়াগঞ্জ গোদারা ঘাট এলাকার প্রায় তিন কিলোমিটার এলাকা ভাঙনের মুখে পড়েছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে শতাধিক ঘর-বাড়ি ও কৃষি জমি।

বুধবার এলাকাবাসী বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে অবগত করলে তিনি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিমকে ভাঙন কবলিত এলাকা পরিদর্শনে পাঠান।

সরেজমিনে দেখা গেছে, গত কয়েক দিনে তেতুলিয়া গ্রামের ব্রহ্মপুত্র নদের পাড়ের বেশ কয়েকটি বাড়ির কিয়দংশ নদের গর্ভে চলে গিয়েছে।

স্থানীয় ইউপি সদস্য জহিরুল ইসলাম বলেন, দ্রুত এই ভাঙন রোধ না করলে প্রধান সড়ক খাঁন বাহাদুর ইসমাইল রোড হুমকির সম্মুখীন হতে পরে।

অপর দিকে পাঁচবাগ ইউনিয়নের মালিমারা চরেও দেখা দিয়েছে ব্যাপক ভাঙন।

ডা. শামীশ রহমান বলেন, ভাঙনকবলিত এলাকা পরিদর্শন শেষে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে জেলা প্রশাসক ও পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করে চিঠি দিতে বলা হয়েছে।

(ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/আঞ্চলিক প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :