ছন্দশীল ব্যাটিংয়ে সাব্বিরের ফেরার ইঙ্গিত

হিমু আক্তার
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০১৯, ১৬:৪৭

ক্রিকেটে তার প্রতিভা নিয়ে কোনো প্রশ্ন নেই। ক্রিকেটীয় অভিধানের সব শট তার রপ্ত। কিন্তু বিপিএলে গত ছয়টি ম্যাচে ভালো শুরুর পরেও ইনিংস লম্বা করতে পারেননি সিক্সার্স তারকা সাব্বির রহমান। অবশেষে সিলেট পর্বে নিজেদের সপ্তম ম্যাচে সব আক্ষেপ মেটালেন তিনি।  রংপুর রাইডার্সের বিপক্ষে এক বিস্ফোরক ইনিংস খেলে নতুনভাবে ফেরার ইঙ্গিত দেন রাজশাহীর এই ক্রিকেটার। ৬ ছক্কা আর ৫ বাউন্ডারিতে ৫১ বলে ৮৫ রানের ইনিংসটি নিছকই সংখ্যা নয়। বরং আড়ালে থাকা সাব্বিরের প্রাণভরে শ্বাস নেওয়ার সুযোগও বটে।

ছন্দশীল ব্যাটিংয়ে বাংলাদেশ ক্রিকেটের বিজ্ঞাপণ হয়ে উঠেছিলেন সাব্বির রহমান। কিন্তু হঠাৎ কিছু বিতর্কে গত একটা বছর এলোমেলো হয়ে উঠে তার ক্রিকেট ক্যারিয়ার। যার মাশুল হিসেবে গুনতে হয় আন্তজার্তিক ক্রিকেট থেকে ছয় মাসের নির্বাসন। আর কিছুদিন পর শেষ হবে তার নিষেধাজ্ঞা। নতুন বছরে জীবনের অন্ধকার অধ্যায়গুলোকে পেছনে ফেলে নতুন ভাবে ফিরতে তাই সেরা সুযোগ হিসেবে নেন বিপিএলকে। কেননা দেশে জার্সি গায়ে জড়াতে নিজেকে প্রমান করতে হবে মাঠের পারফরম্যান্স দিয়ে। তবে ফেরার পথে শুরুর পথচলা ভালো হয়নি। সিলেট সিক্সার্সের হয়ে একে একে ছয় ম্যাচ খেলে ফেললেও হাসেনি তার ব্যাট। গত ছয় ম্যাচে হার্ড হিটার নাম পাওয়া সাব্বিরের রান ছিল যথাক্রমে ৭, ০, ১২, ৬, ২০, ১১ । মাত্র ৫৬ রান করা সাব্বিরকে তবুুও টানা সবম্যাচে খেলিয়েছে সিলেট ফ্র্যাঞ্চাইজি। অবশেষে ফ্র্যাঞ্চাইজির আস্থার মূল্য দিয়েছেন সাব্বির।

শনিবার মুখোমুখি হওয়ার পঞ্চম বলে রাইডার্স অধিনায়ক মাশরাফিকে দারুণ পুল শটে মারেন নিজের ইনিংসের প্রথম বাউন্ডারি। পরের ওভারে শফিউল ইসলামের বল স্কুপ শটে পাঠান বাউন্ডারিতে। হাফসেঞ্চুরি করতে কেবল এই দুটিই চার আসে সাব্বিরের ব্যাট থেকে। বাকি সব হাঁকিয়েছেন শুধু ছক্কা। ইনিংসের ১২তম ওভারে মাত্র ৩৪ বলে তুলে নেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১৩তম অর্ধশতক। ফিফটি ছোঁয়ার ওভারে ফরহাদ রেজার ডেলিভারিকে ২ বার, নাহিদুল ইসলাম ও সোহাগ গাজীর ডেলিভারিকে একবার করে হাওয়ায় ভাসিয়ে সীমানা ছাড়া করেন ছন্দ পাওয়া সাব্বির।

ব্যক্তিগত পঞ্চাশ ছোঁয়ার পর আরও আক্রমণাত্মক হয়ে উঠেন সাব্বির। ১৪তম ওভারে গেইলের বলকে একবার করেন সীমানা ছাড়া আরেকবার পাঠান বাউন্ডারিতে। পরের ১৭ এবং ১৮তম ওভারে সঙ্গী পুরানকে নিয়ে সিলেটের স্কোর কার্ডে যোগ করেন আরও ৩৫ রান। পরের ওভারে গেইলকে পিটিয়ে একাই তুলে নেন ১৪ রান। এরমাঝেই তার ব্যাটে ২০১৯ বিপিএলের প্রথম সেঞ্চুরির স্বপ্ন দেখতে শুরু করে সিলেট আন্তজার্তিক স্টেডিয়াম। কিন্তু সিলেটের মাঠে সেই স্বপ্ন আর পূরণ হয়নি। ইনিংসের শেষ ওভারে শফিউলকে লং অনে ছক্কা মারতে গিয়ে রাইলি রুশোর তালুবন্দী হয়ে যান সাব্বির রহমান। তবে আউট হওয়ার আগে যেভাবে ব্যাট চালিয়েছেন তাতে বুঝাই যাচ্ছিল এবার শের-ই বাংলা দেখবে সাব্বির শো। সেঞ্চুরির সুবাস ছড়ানো ইনিংসটির পূর্নতা দিতে ‘হোম অব ক্রিকেট’ শের-ই বাংলাকে নিঃসন্দেহে কাজে লাগাতে চাইবেন তিনি। তবে নিজের দিনে সাব্বির একাই একশ সেটা সিলেটের মাটিতে আবারও প্রমাণ করে গেলেন ২৭ বছর বয়সী এই ক্রিকেটার।

উল্লেখ্য, সাব্বির রহমানের ৮৫ রানের এই ইনিংসটি এখন পর্যন্ত চলতি বিপিএলের সর্বোচ্চ রানের ইনিংস।

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :