কার্যনির্বাহী বৈঠক মঙ্গলবার

উপজেলা নির্বাচন নিয়ে কঠোর বার্তা দেবে আ. লীগ 

জাফর আহমেদ, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ এপ্রিল ২০২৪, ১২:০৬ | প্রকাশিত : ২৭ এপ্রিল ২০২৪, ০৮:২৬

আগামী ৩০ এপ্রিল আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির বৈঠক। এতে সমসাময়িক রাজনীতির পাশাপাশি উপজেলা পরিষদ নির্বাচনে এমপি-মন্ত্রীর স্বজনরা কেন প্রার্থিতা প্রত্যাহার করেননি সে বিষয়ে আলোচনা হবে। শেষ পর্যন্ত যারা নির্বাচনে আছেন তাদের নামের তালিকা তুলে দেওয়া হবে দলীয় সভাপতি শেখ হাসিনার হাতে। তালিকা অনুযায়ী তাদের বিষয়ে দলীয় অবস্থান তুলে ধরে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন শেখ হাসিনা। তৃণমূলের নেতাকর্মীরা দলীয় সিদ্ধান্ত জানতে কার্যনির্বাহী কমিটির বৈঠকের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছেন।

দলীয় সূত্রগুলো বলছে, বৈঠকে ঝিনাইদাহ-১ আসনের উপনির্বাচনের মনোনীত প্রার্থী চূড়ান্ত করা হবে। এছাড়া উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে দলীয় নেতাকর্মীদের প্রতি একগুচ্ছ নির্দেশনাসহ কঠোর বার্তাও দেবেন দলের সভাপতি শেখ হাসিনা।

আগামী মঙ্গলবার সন্ধ্যা ৭টায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলের কার্যনির্বাহী কমিটির এ সভা অনুষ্ঠিত হবে। দলের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে এতে উপস্থিত থাকবেন সভাপতিমণ্ডলীর সদস্যসহ কার্যনির্বাহী সদস্যরা।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন ঢাকাটাইমসকে বলেন, আওয়ামী লীগের কার্যনির্বাহী সভায় দলের সাংগঠনিক বিষয়সহ নানা বিষয়ে আলোচনা করা হবে। এ সভা থেকে দলের সাংগঠনিক বিষয়সহ বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন ঢাকাটাইমসকে বলেন, যেহেতু উপজেলা নির্বাচনকে সামনে রেখে ৩০ এপ্রিলের বৈঠক অনুষ্ঠিত হবে, তাই উপজেলা নির্বাচনের নানা বিষয় নিয়ে আলোচনা হতে পারে।

আওয়ামী লীগ নেতারা বলছেন, উপজেলা পরিষদ নির্বাচনের আগে আওয়ামী লীগের কার্যনির্বাহীর বৈঠক খুবই গুরুত্বপূর্ণ। বেশকিছু গুরুত্ব বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে এই বৈঠকে।

দলীয় সূত্রে জানা গেছে, দলের নির্দেশনা উপেক্ষা করে যেসব এমপি-মন্ত্রীর স্বজন উপজেলা পরিষদ নির্বাচনের প্রার্থী হয়ে নির্বাচন করছেন তাদের বিষয়ে সাংগঠনিকভাবে সিদ্ধান্ত নেওয়া হবে এ বৈঠকে। একই সঙ্গে যারাই দলের সাংগঠনিক নির্দেশনা অমান্য করে প্রার্থী দাঁড় করিয়েছেন তাদের বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হবে। দলের নির্দেশনা তোয়াক্কা না করে শেষ পর্যন্ত যারা নির্বাচন করেন তাদের নামের তালিকা তুলে দেওয়া হবে দলীয় সভাপতি শেখ হাসিনার কাছে। তৃণমূলের নেতাকর্মীরাও দলের সিদ্ধান্ত জানতে ৩০ এপ্রিলের বৈঠকের দিকে তাকিয়ে আছেন।

এছাড়া তৃণমূলে যেসব নেতাকর্মী দলের বিরুদ্ধে বিষোদগার, বিশৃঙ্খলা ও নীতিবহির্ভূত কর্মকাণ্ড করেছে তাদের বিরুদ্ধেও কঠোর অ্যাকশনে যাওয়ার সিদ্ধান্ত আসবে দলের বৈঠক থেকে। প্রথম ধাপের উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৮ মে। উপজেলা নির্বাচন যেন কেউ বানচাল এবং বিতর্কিত করতে না পারে এ বিষয়ে দলের যুগ্ম ও সাংগঠনিক সম্পাদকদের গুরুত্বপূর্ণ নির্দেশনা দেওয়া হবে কার্যনির্বাহী বৈঠকে। একইসঙ্গে বিভাগীয় সাংগঠনিকদের কাছে প্রতিবেদন চাইবেন দলীয়প্রধান।

আওয়ামী লীগের নির্দেশনা অমান্য করে দলের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খানের ছেলে আসিবুর রহমান খান উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিচ্ছেন। এ বিষয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানতে চাওয়ায় সম্প্রতি তার সঙ্গে উগ্র আচরণ করেছেন শাজাহান খান। বিষয়টি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে অবহিত করার পাশাপাশি কার্যনির্বাহী বৈঠকে আলোচনা করা হবে বলে জানিয়েছেন দলের একজন সাংগঠনিক সম্পাদক।

আওয়ামী লীগের এক শীর্ষনেতা জানান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নেতাদের দ্বন্দ্ব, বিশৃঙ্খলা ও অসামাজিক কার্যকলাপের বিষয় আলোচনা করা হবে। বেশকিছু বিষয়ে মহানগর নেতাদের ওপর ক্ষিপ্ত কেন্দ্রীয় আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা। তাই আওয়ামী লীগের এই কার্যনির্বাহী বৈঠকে তাদের বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। এছাড়া মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের ওয়ার্ড থানার সম্মেলন হয়েছে প্রায় দুই বছর। সেই কমিটি নিয়ে আলোচনা করা হবে।

উপজেলা পরিষদ নির্বাচনে এমপি-মন্ত্রীর স্বজনদের প্রার্থী হতে নিষেধ করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কেন্দ্রীয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ একাধিক নেতা মন্ত্রী-এমপিদের ফোন করে তাদের স্বজনদের নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দিলেও এর কোনো তোয়াক্কা করছে না এমপি-মন্ত্রীর স্বজনরা। প্রথম ধাপে এমপি-মন্ত্রীদের প্রায় দুই ডজন স্বজন শেষ পর্যন্ত নির্বাচন করতে মনোনয়ন ফরম জমা দিয়ে নির্বাচনি মাঠে আছেন। একইসঙ্গে কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতাদের পরিবারের সদস্যরাও নির্বাচনে রয়েছেন।

(ঢাকাটাইমস/২৭এপ্রিল/কেএম/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

‘মেড ইন জিনজিরা’: অবহেলিত সম্ভাবনার স্বপ্ন দুয়ার 

ইবনে সিনা হাসপাতালে রুশ কিশোরীকে যৌন হয়রানি: অভিযোগের সত্যতা পেয়েছে পুলিশ

ভারতের রপ্তানির খবরে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম

অবন্তিকার আত্মহত্যা: এখনো মেলেনি তদন্ত প্রতিবেদন, থমকে গেছে আন্দোলন 

সড়কে এআইয়ের ছোঁয়া, বদলে যাচ্ছে ট্রাফিক ব্যবস্থা 

এখন তিন হাসপাতালে রোগী দেখছেন সেই ডা. সংযুক্তা সাহা

কোরবানির ঈদ সামনে, মশলার বাজারে উত্তাপ

প্রতিমন্ত্রীর শ্যালকের অপহরণকাণ্ড: ১৬ দিনেও গ্রেপ্তার হননি আলোচিত লুৎফুল হাবীব

মে দিবস বোঝে না শ্রমিকরা, জানে ‘একদিন কাজ না করলে না খেয়ে থাকতে হবে’

গামছা বিক্রেতা থেকে হাজার কোটি টাকার মালিক, মনে আছে সেই গোল্ডেন মনিরকে?

এই বিভাগের সব খবর

শিরোনাম :