ব্রিটিশ সামরিক স্থাপনায় হামলার হুমকি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ মে ২০২৪, ১৬:১৬ | প্রকাশিত : ০৮ মে ২০২৪, ১৬:০৩

কিয়েভ যদি যুক্তরাজ্যের সরবরাহ করা অস্ত্র দিয়ে রুশ ভূখণ্ডে হামলা চালায় তবে ইউক্রেনসহ বিশ্বের অন্য দেশেগুলোতে ব্রিটিশ সামরিক স্থাপনায় প্রতিশোধমূলক হামলার হুমকি দিয়েছে রাশিয়া।

মঙ্গলবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসকে দেওয়া একটি সাক্ষাৎকারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ‘যদি এই ধরনের পরিস্থিতি বাস্তবায়িত হয়, তাহলে আমাদের দেশ- রাশিয়ান ফেডারেশন, সেই অনুযায়ী প্রতিক্রিয়া জানানোর অধিকার সংরক্ষণ করে৷ এটি হল ইউক্রেনের ভূখণ্ডে এবং অন্য দেশে অবস্থিত ব্রিটিশ সামরিক সুবিধাগুলোকে লক্ষ্যবস্তু করা হবে।’

গত সপ্তাহে কিয়েভ সফরের সময় সহায়তা দেওয়া অস্ত্র দিয়ে ইউক্রেনকে রাশিয়ার অভ্যন্তরে হামলা চালানো পরামর্শ দিয়েছিলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন।

ক্যামেরন বলেছিলেন, কিয়েভের বাহিনী রাশিয়ার অভ্যন্তরের লক্ষ্যবস্তুতে ব্রিটিশ দূর-পাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারবে।

গত সপ্তাহে রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে ক্যামেরন বলেন, ‘ঠিক যেভাবে রাশিয়া ইউক্রেনে হামলা চালাচ্ছে, আপনাদেরকে বুঝতে হবে, ইউক্রেনও একইভাবে নিজেদেরকে সুরক্ষিত রাখার বিষয়টিতে নিশ্চিত হতে চাইছে।’

ক্যামেরন আরও জানান, ব্রিটেনের সরবরাহ করা অস্ত্র কীভাবে ইউক্রেনীয় বাহিনী ব্যবহার করবে, সে বিষয়ে লন্ডন কোনো শর্ত জুড়ে দেয়নি।

ক্যামেরনের এই ধরনের মন্তব্যকে তুলে ধরে জাখারোভা বলেন, রাশিয়ার ভূখণ্ডে হামলার জন্য কিয়েভের ব্রিটিশ অস্ত্র ব্যবহার করা হবে ‘একদম উন্মাদ’ এবং ‘অযৌক্তিক’ পদক্ষেপ।

এদিকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, তারা মস্কোতে নিয়োজিত ব্রিটেনের রাষ্ট্রদূত নাইজেল কেসিকে ডেকে পাঠিয়েছে এবং প্রতিশোধমূলক হামলার বিষয়ে সতর্ক করেছে।

জাখারোভা আরও বলেন, ‘আমরা ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করার মাধ্যমে অবিলম্বে প্রতিক্রিয়া জানিয়েছিলাম। আসলে, রাশিয়া তাকে শুধু তিরস্কারের জন্যই তলব করেনি বরং ব্রিটিশ রাষ্ট্রদূতকে একেবারে দ্ব্যর্থহীনভাবে জবাব দিয়েছি।’

সূত্র: আনাদোলু, রয়টার্স

(ঢাকাটাইমস/০৮মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

এবার কোভ্যাক্সিনেও পার্শ্বপ্রতিক্রিয়া! যেসব উপসর্গ দেখা দিচ্ছে

ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস: আল-কাসাম ব্রিগেড

আফগানিস্তানে তিন স্প্যানিশ পর্যটককে গুলি করে হত্যা 

চলন্ত বাসে আগুন, ঘুমের মধ্যেই পুড়ে ৯ জনের মৃত্যু

‘পানির উৎস নিয়ে বিরোধ’ বিশ্বজুড়ে সংঘাত সৃষ্টি করছে: এরদোয়ান 

এই বিভাগের সব খবর

শিরোনাম :