এক ঘণ্টায়ও ভোট পড়েনি বাক্সে

কুমিল্লা প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ মে ২০২৪, ১২:০৯ | প্রকাশিত : ০৮ মে ২০২৪, ১০:১১

শুরু হয়েছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণ। তবে অধিকাংশ জেলায় বৈরী আবহাওয়ার কারণে ভোটার উপস্থিতি ছিল নগণ্য। কোথাও কোথাও ভোট গ্রহণ শুরুর এক ঘণ্টা পরও বাক্সে কোনো ভোট পড়েনি। এমন চিত্র দেখা গেছে কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার লক্ষ্মণপুর নূরুল হক উচ্চ বিদ্যালয় কেন্দ্রে।

আকাশ মেঘলা ও বৃষ্টির কারণে ভোটাররা আসছেন না বলে জানিয়েছেন ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার শহিদুল ইসলাম। তিনি বলেন, কেন্দ্রটিতে প্রায় তিন হাজার ভোটার রয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটাররা কেন্দ্রে আসবেন বলে আশা করছেন তিনি।

এর আগে বুধবার সকাল ৮টায় প্রথম ধাপে কুমিল্লার মনোহরগঞ্জ, লাকসাম এবং মেঘনা উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়। চলবে একটানা বিকাল ৪টা পর্যন্ত।

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে কুমিল্লার চারটি উপজেলায় ভোটগ্রহণের কথা ছিল। কিন্তু নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত হওয়ায় তিনটি উপজেলায় ভোটগ্রহণ করা হচ্ছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, তিন উপজেলায় মোট ভোটার সংখ্যা ৮ লাখ ৯২ হাজার ২৩৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪ লাখ ৬২ হাজার ৩৯২ জন এবং মহিলা ভোটার ৪ লাখ ২৯ হাজার ৮৪০ জন। জেলার তিনটি উপজেলায় চেয়ারম্যান পদে ১৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৮ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেঘনা উপজেলায় ১৩ প্রার্থীর মধ্যে চেয়ারম্যান পদে পাঁচজন, ভাইস চেয়ারম্যান পদে চারজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে চারজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ উপজেলার ৮টি ইউনিয়নে মোট ভোটার এক লাখ ৬ হাজার ৪৪৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫৫ হাজার ৫১৬ জন এবং নারী ভোটার ৫০ হাজার ৯২৯ জন।

মনোহরগঞ্জ উপজেলায় প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাতজনের মধ্যে চেয়ারম্যান পদে তিনজন, ভাইস চেয়ারম্যান দুইজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুইজন। এ উপজেলার ১১টি ইউনিয়নে মোট ভোটার দুই লাখ ১৬ হাজার ৯৭২ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ১৩ হাজার ১১ জন এবং নারী এক লাখ ৩ হাজার ৯৬১ জন ।

লাকসাম উপজেলায় একটি পৌরসভা এবং ৮টি ইউনিয়নে মোট ভোটার দুই লাখ ৩৩ হাজার ৭৭ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ২০ হাজার ৫৭৫ জন এবং নারী ভোটার এক লাখ ১২ হাজার ৫০০ জন। এ উপজেলায় প্রতিদ্বন্দ্বী সাত প্রার্থীর মধ্যে চেয়ারম্যান পদে তিনজন, ভাইস চেয়ারম্যান পদে দুইজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুইজন প্রার্থী।

প্রথম ধাপের নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছেন সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনির হোসেন খান। তিনি জানান সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনি এলাকাগুলোতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনটি উপজেলা পরিষদ নির্বাচনকে ঘিরে প্রতিটি ইউনিয়নে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে স্ট্রাইকিং ফোর্স দায়িত্বে রয়েছে। এছাড়াও প্রতিটি কেন্দ্রে নিরাপত্তা রক্ষায় আনসার ও পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োগ করা হয়েছে।

(ঢাকাটাইমস/০৮মে/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :