গাজায় জাতিসংঘের সত্তা মরে গেছে: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ মে ২০২৪, ১৭:১০ | প্রকাশিত : ২৯ মে ২০২৪, ১৭:০৭

গাজা যুদ্ধে নিরব ভূমিকার জন্য পশ্চিমা নেতাদের সমালোচনা ও জাতিসংঘে ওপর ক্ষোভ প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। একই সঙ্গে গাজায় সর্বশেষ মারাত্মক ইসরায়েলি হামলার প্রতিক্রিয়া জানাতে ‘ইসলামী বিশ্বের’ প্রতি আহ্বান জানিয়েছেন।

বুধবার এরদোয়ান তার একেপি দলের আইনপ্রণেতাদের বলেন, ‘জাতিসংঘ তার নিজস্ব কর্মীদের রক্ষা করতে পারে না। ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া জন্য আপনারা কার অপেক্ষা করছেন? গাজায় জাতিসংঘের সত্তা মারা গেছে।’

জাতিসংঘকে উদ্দেশ্য করে এরদোয়ান আরও বলেন, ‘২১ শতকে যদি এটি গণহত্যা বন্ধ করতে না পারে তবে এতো সব জোট করে লাভ কি?’

মঙ্গলবার গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে একটি বাস্তুচ্যুত শিবিরে মারাত্মক ইসরায়েলি বিমান হামলার পর এ মন্তব্য করেন এরদোয়ান।

এদিন ইসরায়েলি হামলার বিষয়ে সাধারণ পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ার জন্য মুসলিম-সংখ্যাগরিষ্ঠ মিত্র দেশগুলোকেও আক্রমণ করেছেন তুর্কি প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘ইসলামী বিশ্বের কাছে আমার কিছু কথা বলার আছে: আপনি একটি সাধারণ সিদ্ধান্ত নেওয়ার জন্য কিসের অপেক্ষা করছেন? ইসরায়েল শুধু গাজার জন্য নয়, সমগ্র মানবতার জন্য হুমকি।’

গাজায় ইসরায়েল গণহত্যা করছে বলে অভিযোগের পুনরাবৃত্তি করে এরদোয়ান আরও বলেন, ‘যতক্ষণ ইসরায়েল আন্তর্জাতিক আইন অনুসরণ না করে এবং আন্তর্জাতিক আইনের দ্বারা আবদ্ধ বোধ না করে ততক্ষণ কোনো রাষ্ট্রই নিরাপদ নয়।’

তুর্কি প্রধানমন্ত্রী বলেন, ‘ইউরোপীয় রাষ্ট্র ও সরকার প্রধানগণ, আপনার নীরবতার কারণে আপনি ইসরায়েলের বর্বরতায় জড়িত হয়ে পড়েছেন, বিশেষ করে যুক্তরাষ্ট্রের হাত ‘রক্তে রঞ্জিত’।

প্রসঙ্গত, গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলের সবচেয়ে উগ্র সমালোচকদের একজন হলেন এরদোয়ান। একই সঙ্গে ইসরায়েলকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ বলে অভিহিত করেছেন এবং গাজায় গণহত্যার জন্য অভিযুক্ত করেছেন তিনি।

অন্যদিকে, ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের প্রতি পূর্ণ সমর্থন এবং গোষ্ঠীটিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে শ্রেণীবদ্ধ করার পশ্চিমা অবস্থান প্রত্যাখ্যান করেছেন তুর্কি প্রেসিডেন্ট।

এছাড়াও ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েল যে যুদ্ধাপরাধ করছে তার জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে নাৎসিদের সঙ্গে তুলনা করেছেন এরদোয়ান।

সূত্র: এএফপি, আলজাজিরা

(ঢাকাটাইমস/২৯মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :