মৌরির গুণে ওজন কমে তরতরিয়ে! সুরক্ষা দেয় হিট স্ট্রোক থেকে

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ মে ২০২৪, ১৮:২১

অনেকেই কেবল মুখশুদ্ধি হিসেবে মৌরি খান। কিন্তু জানলে অবাক হবেন, এর রয়েছে নানা গুণ। তাছাড়া মৌরি শরীরকে গ্রীষ্মের প্রবল তাপ থেকেও রক্ষা করে। আরও কী কী উপকার পাওয়া যায় ঘরোয়া এই মশলা থেকে? দেখে নিন।

গরমে হিট স্ট্রোক থেকে নিজেকে রক্ষা করতে এবং পেটকে ঠান্ডা রাখতে মৌরির জুড়ি মেলা ভার। মৌরি ভেজানো পানি ডিহাইড্রেশনসহ অনেক রোগের প্রতিষেধক। মৌরি শরীরকে ঠান্ডা করে, যা গরমে শরীরের সবচেয়ে বেশি প্রয়োজন।

মৌরিতে ভিটামিন, আয়রন, ফাইবার, ক্যালসিয়াম, জিঙ্ক, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়। তাই মৌরি খাওয়া খুবই উপকারী। এটি খেলে শরীরের তাপমাত্রা ঠিক থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

মৌরি বীজ চিবিয়ে বা সকালে খালি পেটে মৌরি ভেজানো পানি খেলে হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। মৌরি শরীর থেকে ক্ষতিকারক পদার্থ বের করে রক্ত ​​পরিশোধনে সহায়তা করে। এতে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম পাওয়া যায়। যার কারণে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায়।

মৌরি ওজন কমাতেও বেশ সহায়ক। এটি অনেকক্ষণ পেট ভরা রাখে। এই কারণে, অযথা খাওয়ার দিকে মন যায় না এবং ওজন কমানোও সহজ হয়ে যায়। এছাড়া ঋতুকালীন সময়ে যে ব্যথা হয়, তার থেকেও মুক্তি দেয় মৌরি। এতে উপস্থিত যৌগ জরায়ুর মাংসপেশিকে স্বস্তি দেয়।

গরমে মৌরি চোখের জন্য উপকারী বলে মনে করা হয়। এটি দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়। এছাড়া শরীরে অভ্যন্তরীণ বা বাহ্যিক ফোলাভাব থাকলে মৌরি তাও কমায়। এর বিশেষ বৈশিষ্ট্যের কারণে এটি আর্থ্রাইটিস, হৃদরোগ এবং এমনকি ক্যানসারের বিরুদ্ধেও কার্যকরী।

(ঢাকাটাইমস/২৯মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :