শতকরা ৯০ ভাগ লুপাস রোগী কমবয়সী নারী

নিজস্ব প্রতিবেদক,ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ মে ২০১৯, ১৯:২৫

লুপাস রোগে প্রতি এক লাখ মানুষের মধ্যে ২০ থেকে দেড়শ জন আক্রান্ত হতে পারেন। শতকরা ৯০ ভাগ লুপাস রোগী কমবয়সী নারী। শতকরা ৬৫ ভাগ রোগীর বয়স ১৬ থেকে ৫৫ এর মধ্যে, শতকরা ২০ ভাগ ১৬ বছরে নীচে এবং শতকরা ১৫ ভাগ ৫৫ বছরের বেশী নারী। ছেলেদের এই রোগের প্রকোপ মেয়েদের চেয়ে অনেক কম।

আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বিশ্ব লুপাস বা এসএলই দিবস সেমিনারে এসব কথা জানানো হয়। বিশ্ব লুপাস দিবস উপলক্ষে শহীদ ডা. মিলন হলে সেমিনারের আয়োজন করা হয়েছে। এছাড়াও দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

সেমিনারের পর “এসো হাতে হাত ধরি, রুখতে লুপাস ঐক্য গড়ি ” স্লোগানকে ধারণ করে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালি বিএসএমএমইউর ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে।

বিএসএমএমইউর রিউমাটোলজি বিভাগে ও বাংলাদেশ রিউমাটোলজি সোসাইটির যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম। তিনি লুপাস রোগের বিষয়ে জনসচেতনতা সৃষ্টির উপর গুরুত্বারোপ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে বিএসএমএমইউয়ের উপাচার্য কনক কান্তি বড়–য়া এই রোগের বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে গণমাধ্যম কর্মীদের এগিয়ে আসার আহ্বান জানান। পাশাপাশি লুপাস নিয়ে বৈজ্ঞানিক গবেষণা এগিয়ে আসার জন্য সংশ্লিষ্ট চিকিৎসকদের প্রতি আহ্বান জানান।

সেমিনারে জানানো হয়, লুপাস বা এসএলই মানে সিস্টেমিক লুপাস ইরাথেমেটোসাস এসএলই রোগে রোগীর রোগ প্রতিরোধকারী সিস্টেম নিজের শরীরে বিরুদ্ধে কাজ করা শুরু করে।

এই রোগকে সিস্টেমিক বলা হয়, কারণ এই রোগটি শরীরের বিভিন্ন সিস্টেম, চর্ম এমএসকে সিস্টেম, ¯œায়ুতন্ত্র, রক্ত সঞ্চালন তন্ত্র, কিডনি ইত্যাদিকে আক্রমণ করে।

ইরাথেমেটোসাস শব্দটির অর্থ ত্বকের কিছু অংশ লাল হয়ে যাওয়া। লুপাস একটি গ্রিক শব্দ যার অর্থ ‘নেকড়ে’। যেহেতু এই রোগের আক্রমণ অনেকটা নেকড়ের আক্রমণের মত আকস্মিক, তাই একে ‘লুপাস’ বলা হয়। লুপাস রোগে শরীরের চর্ম, ¯œায়ুতন্ত্র, রক্তসঞ্চালন তন্ত্র, কিডনি ইত্যাদি আক্রমণ করে। আজ পর্যন্ত এই রোগের সঠিক কোনো কারণ সম্পূর্ণ জানা যায়নি। ছেলেদের এই রোগের প্রকোপ মেয়েদের চেয়ে অনেক কম। লুপাস রোগের লক্ষণগুলোর মধ্যে রয়েছে অনেক দিন ধরে জ্বর, কিন্তু সঠিক কারণ না পাওয়া, নাকের দুই পাশে লাল চাড়া হওয়া, যা দেখতে প্রজাপতির পাখার মত, শরীরের বিভিন্ন স্থানে লাল রংয়ের অথবা গোল গোল চাকা হওয়া, অতিরিক্ত চুল পড়া, গিড়ায় ব্যথা, রক্ত শূন্যতা, মুখের তালুতে ঘা হওয়া, কিছু ক্ষেত্রে ঠান্ডা পানিতে হাত রাখলে হাতের রংয়ের পরিবর্তন হওয়া, প্রথমে সাদা, তারপর নীল, তারপর লাল, ক্লান্তি বা অবসাদ লাগা ইত্যাদি। এই রোগের উপসর্গের মধ্যে রয়েছেÑ শ্বাসকষ্ট হওয়া, মুখে, শরীরে বা পেটে পানি আসা, ডায়রিয়া, বমি অথবা পেট ব্যথা হওয়া, বার বার বাচ্চা নষ্ট হওয়া, কোনো একটি পা ফুলে গিয়ে ব্যথা হওয়া, অস্বাভাবিক আচরণ, অজ্ঞান হয়ে হওয়া ইত্যাদি। লুপাস রোগটি সম্পূর্ণ নির্মূলের কোনো ওষুধ না থাকলেও যথাযথ চিকিৎসায় এই রোগ খুব ভালভাবে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। অনেকে কোনো উপসর্গবিহীন অবস্থায় দীর্ঘদিন ভাল থাকতে পারেন।

বিশ্ব লুপাস দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএসএমএমইউয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ মোহাম্মদ আতিকুর রহমান। বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন বিএসএমএমইউয়ের ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক আবদুর রহিম, রিউমাটোলজি বিভাগের চেয়ারম্যান নজরুল ইসলাম, ওই বিভাগের অধ্যাপক ও বিআরএস এবং আপলারের সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক, ওই বিভাগের অধ্যাপক ও বিআরএসএর মহাসচিব অধ্যাপক মিনহাজ রহিম চৌধুরী, ঢাকা মেডিকেল কলেজের অধ্যাপক মুজিবুর রহমান। সমাপনী বক্তব্য রাখেন এলএফবি-এর সভাপতি অধ্যাপক ডা. এম এন আলম। স্বাগত বক্তব্য রাখেন এলএফবি-এর মহাসচিব ফারহানা ফেরদৌস।

আরো বক্তব্য রাখেন বিএসএমএমইউয়ের রিউমাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক শামীম আহমেদ, সহযোগী অধ্যাপক আবু শাহীন, এলএফবি-এর সদস্য কামরুন্নাহার কলি এবং আফসানা রিফাত মিতি।

ঢাকাটাইমস/০৯মে/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :