আপত্তির মুখে কুয়েত-মৈত্রীতে বিদেশি চিকিৎসকদের প্র্যাকটিস বন্ধ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুন ২০১৯, ০৮:৪৯

রাজধানীর কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালে ভারতের তিন বিভাগের তিনজন বিশেষজ্ঞ চিকিৎসক রোগী দেখবেন বলে প্রচার চালানো হয় কয়েক দিন ধরে। এদের একজন হৃদরোগ বিশেষজ্ঞ, একজন নিউরো সার্জন এবং অন্যজন কিডনি বিশেষজ্ঞ। বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) তাদের আগামী ২২ ও ২৩ জুন হাসপাতালটিতে রোগী দেখার অনুমতিও দেয়।

কিন্তু বিষয়টি নিয়ে আপত্তি তোলেন বাংলাদেশের চিকিৎসকরা। বিশেষ করে কার্ডিয়াক সার্জনস সোসাইটি অফ বাংলাদেশের পক্ষ থেকে এ নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর ও বিএমডিসিতে ঘোর আপত্তি জানানো হয়। বিষয়টি নিয়ে সংস্থা দুটিতে লিখিত আবেদন করেন কার্ডিয়াক সার্জন সোসাইটির সাধারণ সম্পাদক ডা. আশরাফুল হক সিয়াম। শেষ পর্যন্ত আগের দেয়া অনুমতি স্থগিত করতে বাধ্য হয় বিএমডিসি।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ও আবাসিক সার্জন আশরাফুল হক সিয়ামের দাবি, যেখানে সরকার হৃদরোগের চিকিৎসা সহজলোভ্য ও দ্রুত করার জন্য দেশের বিভিন্ন হাসপাতালে কার্ডিয়াক সার্জারি বিভাগ চালু করতে কাজ করছে। দক্ষ জনবল নিয়োগ, অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে মানুষের চিকিৎসা দেয়ার জন্য কাজ করছে সেখানে একটি সরকারি হাসপাতালে হঠাৎ করে বিদেশি চিকিৎসকদের আউটডোরে বসে রোগী দেখার বিষয়টি কতটা আইনসিদ্ধ সেটা বিবেচনার বিষয়।

তিনি বলেন, আধুনিক চিকিৎসা ব্যবস্থার এই যুগে অব্শ্যই ভারত কেন, উন্নত অনেক দেশের সঙ্গে আমাদের টেকনোলজি এক্সচেঞ্জ হতে পারে। প্রশিক্ষণ দেয়া-নেয়া চলতে বাধা নেই। এটা সবার জন্য ভালো। কিন্তু একটি সরকারি হাসপাতালে বিদেশি চিকিৎসক আউটডোরে রোগি দেখবেন এটা অনেকটা অপমানজনকও। একটা বাণিজ্যিক উদ্দেশ্য এখানে অবশ্যই জড়িত। কারণ আজকে আপনি রোগি দেখলেন কিন্তু সে ফলোআপ কীভাবে করবেন? তার মানে আপনাকে চিকিৎসা নেয়ার জন্য ভারতে যেতে হবে।তাই রোগির জন্যও এটা সমস্যা। তাই প্রতিবাদ করায় সিদ্ধান্ত বদল করতে বাধ্য হয়েছে।

এদিকে পত্রিকা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া প্রচারপত্রে দেখা গেছে,ভারতের হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী শেঠির হাসপাতাল ‘নারায়ানা হেলথের’ তিন চিকিৎসকের ছবি, নাম, পদবি ও ডিগ্রির কথা উল্লেখ করা হয়েছে। তবে অভিযোগ আছে, ভারতের অনেক অদক্ষ চিকিৎসক বাংলাদেশে এসে বেসরকারি অনেক হাসপাতালে চিকিৎসা দিয়ে থাকেন।

অন্যদিকে কার্ডিয়াক সার্জনদের পক্ষ থেকে করা চিঠিতে বলা হয়,কুয়েত বাংলাদেশ মৈত্রী হাসপাতালে কার্ডিয়াক সার্জারি বিভাগের কোনো কার্যসক্রম নেই।বিএমডিসির পক্ষ থেকেও খোঁজ নিয়ে এর সত্যতা পাওয়া গেছে।

বিএমডিসির সভাপতি ডা. মো. শহীদুল্লাহ ঢাকাটাইমসকে বলেন, হাসপাতাল থেকে আমাদের যেভাবে বলা হয়েছিল সে অনুযায়ি আমরা অনুমতি দিয়েছিলাম। কিন্তু পরে জানতে পারি কুয়েত মৈত্রী হাসপাতালে কার্ডিয়াক সার্জারি বিভাগের তেমন কোনো কার্যরক্রমই নেই। যে কারণে আমরা তাদের অনুমতিটা হেল্ডআপ করে দিয়েছি।

বিদেশি চিকিৎসকের আসায় সমস্যা নেই, তবে বাণিজ্যিক কোনো বিষয় জড়িত থাকতে পারবে না বলে দাবি করেন তিনি।ডা. শহীদুল্লাহ বলেন,বিদেশি চিকিৎসকদের আসার ব্যাপারে কখন,কে আসবে, বাংলাদেশের চিকিৎসকদের ও জনগণের কি লাভ হয় সেসব বিবেচনা করে অনুমতি দেয়া হবে। আমরা এ সংক্রান্ত আইন করতেছি।যে কারণে গত ছয় মাসে ৩০ বছরের মধ্যে ৯০ ভাগেরও বেশি চিকিৎসক আসা কমে গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের (হাসপাতাল ও ক্লিনিক)পরিচালক আমিনুল হাসান ঢাকাটাইমসকে বলেন, এইভাবে কোনো সরকারি হাসপাতালে বিদেশি চিকিৎসক প্রাকটিস করতে পারেন না এবং তাদের এই অনুমতিও বিএমডিসি দেয়ার অথোরিটি না। মন্ত্রণালয় এটা করবে। কিন্তু সেটা না করে বিএমডিসি সরাসরি তাদের অনুমতি দিয়ে দিয়েছে। পরে আমরা জেনে এই কার্যরক্রম বন্ধ করে দিয়েছি।

(ঢাকাটাইমস/২১জুন/বিইউ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

পরিচিত যেসব খাবার ফুসফুসের সুস্থতার জন্য মহৌষধ

দেশে প্রয়োজনের তুলনায় নার্সের ঘাটতি ৩ লাখ ১২ হাজারের অধিক

‘বাত ব্যথার উপযুক্ত চিকিৎসা না করলে ঝুঁকিতে পড়বে জীবন’

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত আরও ৬ জন

কিডনি নষ্ট হচ্ছে গোপনেই! যেসব লক্ষণ দেখলে মোটেই অবহেলা নয়

দেশে ‘লং কোভিড’ নিয়ে বড় পর্যায়ের গবেষণার তাগিদ

দেশে অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া জানতে জরিপ চলছে: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্ব থ্যালাসেমিয়া দিবস আজ: প্রতিরোধে প্রয়োজন দুই বাহকের বিয়ে বর্জন

শিবনারায়ণ দাশের চোখে আলো দেখছেন মশিউর-আবুল কালাম

মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: স্বাস্থ্যপ্রতিমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :