আধুনিক স্বাধীন রাষ্ট্র বঙ্গবন্ধুর চিন্তা: জবি ভিসি

জবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ আগস্ট ২০১৯, ২০:৩৬ | প্রকাশিত : ২৯ আগস্ট ২০১৯, ২০:৩০

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেছেন, “মানুষের শ্রেষ্ঠ সৃষ্টি হচ্ছে রাষ্ট্র। রাষ্ট্রবিহীন পৃথিবী অকল্পনীয়। আর আমাদের বাংলাদেশ নামক এই রাষ্ট্রের স্রষ্টা হচ্ছেন বঙ্গবন্ধু। তার নেতৃত্বে দীর্ঘ আন্দোলন ও সংগ্রামের ফসল এ দেশ। আধুনিক স্বাধীন রাষ্ট্র বঙ্গবন্ধুর চিন্তা।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত এক অলোচনায় তিনি এসব মন্তব্য করেন।

বেলা সাড়ে ১১টায় জবি শিক্ষক সমিতির উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ আলোচনা সভা হয়। সভার শুরুতে ১৫ আগস্ট নিহতদের স্মরণে দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

মীজানুর রহমান বলেন, “৭৫’-এ বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারকে নির্মম হত্যাকাণ্ডের মধ্য দিয়ে শুধুমাত্র রাষ্ট্রের ক্ষমতাই বদল হয়নি, এটা ছিল রাষ্ট্র বদল করার অভ্যুত্থান। ৭৫’ পরবর্তীতে আমাদের দেশকে পূর্ব পাকিস্তানে রূপান্তর করা হয়। যেখানে বাঙালি, বাঙালিত্ব এবং বাংলাদেশকে ধ্বংস করার পাঁয়তারা করা হয়েছিল। এদেশ সৃষ্টি হওয়ার পূর্বেও ভাষা আন্দোলনের বিরোধীতাকারী, ৬৯’ গণ অভ্যুত্থানের বিরোধীতাকারী এবং ৭০’ নির্বাচনে ফলাফলের বিরোধীতাকারী ছিল। বাঙালির বাঙালিত্ব ধ্বংস করে ১৫ আগস্ট পরবর্তী সময়ে এই সকল বিরোধীতাকারীরাই ক্ষমতা দখল করে।

‘দেশের রাজনীতিকে ক্যান্টনমেন্টে বন্দী করা হয়। ৭১ পূর্ববর্তী সময়ে যেমন দেশি-বিদেশি স্বাধীনতাবিরোধী শক্তি ছিলো, ৭৫’ পরবর্তী সময়ে একই বিরোধী শক্তি সক্রিয় হয় এবং বর্তমানেও তারা রাজনীতিতে দেশি-বিদেশী শক্তির প্রভাব খাটাতে চায়।’

উপাচার্য বলেন, ‘বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কল্যাণেই গণতন্ত্র ও রাজনীতি ক্যান্টনমেন্ট হতে জনগণের নিকট পৌঁছেছে। দেশের অভূতপূর্ব উন্নয়ন ও অগ্রগতির সুফল জনগণ ভোগ করছে। এই ধারা অব্যাহত রাখার জন্য ভবিষ্যৎ প্রজন্মকে খেয়াল রাখতে হবে, যাতে ১৫ আগস্টের মত আর কোন নেক্কারজনক ঘটনা বাংলাদেশে না ঘাটে এবং স্বাধীনতাবিরোধীরা যাতে ক্ষমতায় আসতে না পারে।’

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. দীপিকা রাণী সরকার এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া, অনুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. জাকারিয়া মিয়া এবং প্রক্টর ড. মোস্তফা কামাল।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নূর মোহাম্মাদের সঞ্চালনায় আরো বক্তব্য দেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্মকর্তা সমিতির সভাপতি মোহাম্মদ কামাল হোসেন সরকার।

এসময় বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৯আগস্ট/আইএইচ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

তিন দিনব্যাপী International Conference on Physics অনুষ্ঠিত

নানা আয়োজনে সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবারও উত্তেজনা, মধ্যরাতে অস্ত্রের মহড়া

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে একমাত্র ছাত্রীহলের নাম পরিবর্তন

প্রাক মুঘল আমলের ঢাকার ইতিহাস বের করার তাগিদ

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মোবাইল ফটোগ্রাফি প্রদর্শনী অনুষ্ঠিত

পেনশন স্কিম বাতিলের দাবিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন

যুক্তরাজ্য গেলেন ঢাবি উপাচার্য, রুটিন দায়িত্বে সীতেশ বাছার

এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের উচ্চশিক্ষার যে সুযোগ দিচ্ছে মালয়েশিয়া

বাহরাইনে এসএসসি পরীক্ষার ফল পেয়ে উচ্ছ্বসিত বাংলাদেশ স্কুলের ছাত্রছাত্রীরা

এই বিভাগের সব খবর

শিরোনাম :