যমুনায় নৌকা বাইচ, মানুষের ঢল

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর ২০১৯, ২২:৪০

আবহমান গ্রাম-বাংলার প্রাচীন লোক-ঐতিহ্য ও সমৃদ্ধ পরিচিত নাম নৌকা বাইচ। হাজার বছর থেকে গ্রামাঞ্চলের জনপদের জীবনপ্রবাহ ও বিরামহীন এই জীবনযাত্রায় এসেছে অনেক পরিবর্তন বিবর্তন। কালের বিবর্তনে আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যাচ্ছে গ্রাম্য অঞ্চলের বিভিন্ন ধরনের উৎসবমুখর খেলাধুলা। এ দেশের লোককৃষ্টির একটি অঙ্গ নৌকা বাইচ- যা এমনই হারিয়ে হচ্ছে। জমে না অতীতের মতো আজকাল আর নৌকা বাইচ প্রতিযোগিতা।

গ্রাম-বাংলার প্রাচীন এই ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতে বিগত কয়েক বছর ধরে যমুনা নদীর অংশে টাঙ্গাইলের ভূঞাপুরে ঐতিহ্যবাহী গোবিন্দাসী পুরাতন ফেরি ঘাট ও বৃহত্তর গরুর হাটের উত্তর-পশ্চিম পার্শ্বে দুই দিনব্যাপী নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করে আসছেন টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য ছোট মনির।

তারই ধারাহিকতায় এমপি ছোট মনিরের নিজ উদ্যোগে শুক্র ও শনিবার (৬ ও ৭ সেপ্টেম্বর) দুই দিনব্যাপী নৌকা বাইচ অনুষ্ঠানের আয়োজন করেন।

প্রথম ও দ্বিতীয় দিনে দুপুরে এ নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠানের উদ্বোধন করেন ভূঞাপুর উপজেলা আওয়ামী লীগের আহবায়ক ও পৌর মেয়র মাসুদুল হক মাসুদ।

এ সময় যমুনা নদীর তীরে নৌকা বাইচ প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন, টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য ছোট মনির, সিরাজগঞ্জ-২ (সদর-কামাখন্দ) আসনের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত, মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য মোহাম্মদ সহিদুজ্জামান, ভূঞাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল হালিম, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক আব্দুল হামিদ ভোলা, ভূঞাপুর থানা অফিসার ইনচার্জ রাশিদুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান আলিফ নূর মিনি প্রমুখ।

যমুনা নদীতে দুই দিনব্যাপী এ নৌকা বাইচে টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলা ও পার্শ্ববতী গোপালপুর, কালিহাতী, টাঙ্গাইল সদর, বাসাইল উপজেলা এবং সিরাজগঞ্জ ও জামালপুর থেকে আসা প্রায় শতাধিক নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশ নেয়।

এতে প্রতিযোগিতায় প্রথম পুরস্কার মোটর সাইকেল, দ্বিতীয় পুরস্কার ফ্রিজ ও তৃতীয় পুরস্কার রঙিন এলইডি টেলিভিশন চূড়ান্ত বিজয়ীদের মাঝে প্রদান করা হয়।

নৌকা বাইচটি গোবিন্দাসী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান গাজী ইকরাম উদ্দিন তারা মৃধার পরিচালনায় অনুষ্ঠিত হয়।

এদিকে, নৌকা বাইচের একদিন আগে সকাল থেকেই বিভিন্ন উপজেলা থেকে বাইচের নৌকা অনুষ্ঠান স্থানে এসে উপস্থিত হয়। বেলা বাড়ার সাথে সাথে দুপুর থেকে গোবিন্দাসী ঘাটের আশে পাশে লাখো মানুষের সমাবেত হয়। দর্শনার্থীরা আনন্দে মেতে উঠেন নৌকা বাইচ দেখতে। কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায় নদীর তীরবর্তী এলাকা।

(ঢাকাটাইমস/৭সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :