বাংলাদেশ ও ভারতের কোস্টগার্ডের ডিজি পর্যায়ে বৈঠক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৩৬

বাংলাদেশ ও ভারতের কোস্টগার্ড বাহিনীর মহাপরিচালক পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে দুই দেশের আন্তর্জাতিক সমুদ্র সীমানায় মানবপাচার, চোরাচালান, মাদকদ্রব্য পাচার ও অবৈধভাবে মাছ ধরা রোধে উভয় দেশের কোস্টগার্ডের করণীয় নিয়ে আলোচনা হয়।

আজ সোমবার সকালে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী সদর দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিক হয়। বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হক ও ভারতীয় কোস্টগার্ডের মহাপরিচালক কৃষ্ণস্বামী নাটারাজন।

কোস্টগার্ড বাহিনী সদর দপ্তরে বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হকের সাথে ভারতীয় কোস্ট গার্ড মহাপরিচালক কৃষ্ণস্বামী নাটারাজানের  সৌজন্য সাক্ষাত এবং দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহই করেন।

সাক্ষাতকালে ভারতীয় কোস্ট গার্ড প্রধান, বাংলাদেশ কোস্ট গার্ড মহাপরিচালকের সাথে কুশল বিনিময় করেন। এ সময় দুই দেশের আন্তর্জাতিক সমুদ্র সীমানায় অবৈধ কারবার রোধে দেশের কোস্টগার্ডের করণীয় নিয়ে আলোচনা হয়। পাশাপাশি উভয় দেশের কোস্টগার্ড সদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ বিষয়েও পারস্পারিক সহযোগিতার বিষয়ে আলোচনা করা হয়।

সফরকালীন সময় ভারতের কোস্টগার্ডের মহাপরিচালক বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী ও  বাংলাদেশ নৌবাহিনী প্রধানের সাথে সৌজন্য সাক্ষাত করবেন। এছাড়াও বাংলাদেশের জাতীয় দর্শনীয় স্থান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি মেমোরিয়াল এবং সোনারগাঁও লোক ও কারুশিল্প জাদুঘর ও পানাম নগর পরিদর্শন করবেন। দুই দেশের জলসীমানায় অপরাধ দমনে ও দ্বিপাক্ষীক সম্পর্ক উন্নয়নে ভারতীয় কোস্টগার্ড মহাপরিচালকের এই সফর অগ্রণী ভূমিকা পালন করবে বলে আশা করা যায়।

ভারতের কোস্টগার্ডের মহাপরিচালক কৃষ্ণস্বামী নাটারাজান দুইজন সফর সঙ্গীসহ রবিবার চারদিনের দিনের সরকারি সফরে বাংলাদেশ আসেন। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ কোস্ট গার্ডের উপ-মহাপরিচালক কমডোর এম শাহজাহান তাকে অভ্যর্থনা জানান। বাংলাদেশ ও ভারতীয় কোস্টগার্ডের মধ্যে ২০১৫ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের প্রস্তাবনা অনুযায়ী প্রতিবছর এই উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়ে আসছে। সফরকালীন তিনি বাংলাদেশ ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যে দ্বিপাক্ষিক বিভিন্ন উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন। আজ বাংলাদেশ কোস্টগার্ড বাহিনী সদর দপ্তরে তাকে গার্ড অব অনার দেওয়া হয়।

ঢাকাটাইমস/১৬ সেপ্টেম্বর/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :