রাজশাহী কলেজে বঙ্গবন্ধুর আবক্ষ ম্যুরাল উন্মোচন

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৪৭

রাজশাহী কলেজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘আবক্ষ ম্যুরাল’ প্রতিকৃতি উন্মোচন করা হয়েছে। কলেজের প্রশাসনিক ভবনের পশ্চিম অংশে দৃষ্টিনন্দন এই ম্যুরালটি নির্মিত হয়েছে।

মঙ্গলবার সকালে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান এর উদ্বোধন করেন।

পরে প্রধান অতিথির বক্তব্য দেন মেয়র। তিনি বলেন, ‘বর্তমান প্রজন্ম বই পড়ে ইতিহাস জেনে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারছে। এই ম্যুরালটি দেখে তাদের মধ্যে জাতির পিতা সম্পর্কে জানার আগ্রহ আরও বাড়বে। বঙ্গবন্ধুকে শিক্ষার্থীরা বুকে লালন করে তার আদর্শ নিয়ে দেশের সেবায় নিয়জিত হতে পারবে। ম্যুরালটি তৈরি করার জন্য তিনি রাজশাহী কলেজ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী কলেজের অধ্যক্ষ হবিবুর রহমান। তিনি বলেন, ‘দেশের ভাষা আন্দোলনে রাজশাহীর গুরুত্ব ছিল অনেক বেশি। শুধু তাই নয়, দেশের সর্বপ্রথম শহিদ মিনারও এই কলেজে। তাই বঙ্গবন্ধুর ম্যুরালও এই কলেজের একটি উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে মহানগর আওয়ামী লীগের সহসভাপতি নওশের আলী, শফিকুর রহমান বাদশা, সাধারণ সস্পাদক ডাবলু সরকার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, মহানগরের যুগ্ম সম্পাদক নাঈমুল হুদা রানা প্রমুখ উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর ম্যুরালটি উচ্চতায় ২৫ ফুট। আর প্রস্থে ২২ ফুট। এটি তৈরিতে ইট, বালু, রড, পাথর, মার্বেল ও টাইলসের ব্যবহার করা হয়েছে। এর মধ্যে পাথর, মার্বেল ও টাইলসগুলো দেশের বাইরে থেকে আনা। এতে ব্যয় হয়েছে প্রায় ১০ লাখ টাকা। কলেজ কর্তৃপক্ষ নিজস্ব অর্থায়নে ম্যুরালটি নির্মাণ করেছে।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :