ত্রিদেশীয় সিরিজের ফাইনাল

এবার ঢাকায় টাইগারদের শিরোপা উৎসব হবে কি?

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৫৬

দুইয়ের অধিক দেশ নিয়ে আয়োজিত সিরিজে সপ্তমবারের মতো ফাইনালে উঠে গত মে মাসে শিরোপা জিতেছিল বাংলাদেশ। সেই সিরিজটি অনুষ্ঠিত হয়েছিল আয়ারল্যান্ডে। স্বাগতিক আয়ারল্যান্ডের সঙ্গে সিরিজটিতে অংশ নিয়েছিল বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। ওয়ানডে ফরম্যাটের এই সিরিজটিতে গত ১৭ মে ডাবলিনের ম্যালাহাইডে অনুষ্ঠিত ফাইনাল ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে বৃষ্টি আইনে ৫ উইকেটে জিতে শিরোপা জয় করেছিল বাংলাদেশ।

টাইগারদের সামনে আরেকটি ত্রিদেশীয় সিরিজের ফাইনাল। এবারের ম্যাচটি ডাবলিনে নয়, ঢাকায়। তবে, এবারেরর সিরিজটি টি-টোয়েন্টি ফরম্যাটের। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনাল ম্যাচে আজ মিরপুরে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। শিরোপা জেতার এই লড়াই শুরু হবে সন্ধ্যা সাড়ে ছয়টায়।

গত সিরিজে মাশরাফির নেতৃত্বে সিরিজ জিতেছিল বাংলাদেশ। তবে, ওই ফাইনাল ম্যাচে ইনজুরির কারণে খেলতে পারেননি সাকিব। ওই ফাইনালে না খেললেও সব কিছু ঠিক থাকলে এই ফাইনালে অধিনায়কত্ব করবেন সাকিব। তাই সাকিবের সামনেও অধিনায়ক হিসাবে প্রথমবারের মতো বহুজাতিক টুর্নামেন্টে শিরোপা জেতার সুযোগ। সেই সাথে বাংলাদেশ যদি এই সিরিজটি জিততে পারে তাহলে প্রথমবারের মতো বহুজাতিক কোনো টি-টোয়েন্টি টুর্নামেন্টের শিরোপা জিতবে।

র‌্যাঙ্কিং-পরিসংখ্যান সবকিছু বিবেচনায় বাংলাদেশের চেয়ে এগিয়ে আফগানিস্তান। টি-টোয়েন্টিতে আফগানিস্তানের সাথে ছয়বারের দেখায় বাংলাদেশ জিতেছে দুইবার। আর আফগানরা জিতেছে চারবার। অন্যদিকে, আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে  বর্তমানে ২২৪ পয়েন্ট নিয়ে দশম অবস্থানে আছে বাংলাদেশ। আর ২৩৫ পয়েন্ট নিয়ে সপ্তম অবস্থানে আছে আফগানিস্তান।

এবারের সফরে আফগানিস্তান এখন পর্যন্ত একটি টেস্ট ও একটি টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশকে পরাজিত করেছে। সুতরাং, ফাইনাল ম্যাচ জেতাটায় বাংলাদেশের জন্য মোটেও সহজ হবে না। রশীদ খান, মুজিব উর রহমান ও মোহাম্মদ নবীদের স্পিনের সামনে অবশ্যই বাংলাদেশকে সেরা ক্রিকেট খেলতে হবে।

আশার কথা হচ্ছে, লিগ পর্বে আফগানিস্তানের বিপক্ষে দুইটি ম্যাচ খেলে বাংলাদেশ একটিতে জিতেছে ও একটিতে হেরেছে। আর জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচ খেলে দুইটিতে জিতেছে। অর্থাৎ, টাইগারদের জয় এসেছে তিনটি। অন্যদিকে, বাংলাদেশের কাছে হারের পাশাপাশি জিম্বাবুয়ের কাছেও একটি ম্যাচ হেরেছে আফগানরা। সুতরাং, বেশ আত্মবিশ্বাসের সাথেই ফাইনাল ম্যাচে লড়তে নামবে বাংলাদেশ। এই মিরপুরেই অনেক ফাইনাল হেরেছে বাংলাদেশ। সুতরাং, টাইগারভক্তরাও প্রত্যাশায় যে, এবার নিজেদের মাঠে একবার শিরোপা উৎসব হোক।

(ঢাকাটাইমস/২৪ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :