পেঁয়াজের দাম বেশি রাখায় লাখ টাকা জরিমানা

কক্সবাজার প্রতিনিধি
 | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০১৯, ০৯:১৬

নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে পেঁয়াজ বিক্রির জন্য কক্সবাজারের বড়বাজারে ইসমাইল ট্রেডার্স নামে এক প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। অনাদায়ে তিন মাসের কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে।

এর আগে ব্যবসায়ীদের সঙ্গে কয়েক দফা বৈঠকে মিয়ানমার থেকে আমদানি করা পেঁয়াজ ৫০ টাকা ও ভারতের পেঁয়াজ ৭০ টাকা কেজি দরে বিক্রির নির্দেশ দেয় জেলা প্রশাসন।

সেটা মনিটরিংয়ে বাজার পরিদর্শনে নেমেছেন কক্সবাজারের জেলা প্রশাসক কামাল হোসেন। বৃহস্পতিবার দুপুর থেকে বিকাল পর্যন্ত শহরের বাজারঘাটা, বড়বাজারসহ বিভিন্ন এলাকা পরিদর্শন করেন তিনি। সে সময় বেধে দেয়া দামের চেয়ে বেশি দামে পেঁয়াজ বিক্রি করায় ইসমাইল ট্রেডার্সকে ওই জরিমানা করা হয়।

বাজার পরিদর্শন শেষে জেলা প্রশাসক কামাল হোসেন সাংবাদিকদের জানান, ‘কক্সবাজারে পেঁয়াজের মূল্যবৃদ্ধির সুযোগ নেই। আমরা বাজারে গিয়ে মিয়ানমার থেকে আমদানি করা প্রতি কেজি পেঁয়াজ ৫০ টাকা ও ভারত থেকে আমদানি করা প্রতি কেজি পেঁয়াজের দাম ৬৫-৭০ টাকা নির্ধারণ করেছি। এর বাইরে কোনো ব্যবসায়ী বেশি দামে বিক্রি করার খবর পেলে সঙ্গে সঙ্গে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা আদায় করা হচ্ছে।’

তিনি আরও জানান, ‘ক্রেতাদের অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে ৫০ টাকার পেঁয়াজ ৮৫ টাকায় বিক্রির প্রমাণ পাওয়ায় ইসমাইল ট্রেডার্সকে এক লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে। বাজার স্থিতিশীল রাখতে এই অভিযান অব্যাহত থাকবে। যারা আইন অমান্য করবে, তাদের আইনের আওতায় আনা হবে।’

অভিযানের সময় উপস্থিত ছিলেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল আফসার, নির্বাহী ম্যাজিস্ট্রেট মাখন চন্দ্র সূত্রধর, কক্সবাজার পৌরসভার কাউন্সিলর মো. মাহবুবুর রহমান প্রমুখ।

ঢাকাটাইমস/০৪ অক্টোবর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :