বিদেশি বিনিয়োগ আকর্ষণে ‘ভি-নেক্সট’ আনল ডিএসই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ অক্টোবর ২০১৯, ২২:৫৯

বিদেশি বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে ‘ভি-নেক্সট’ নামে একটি অনলাইন প্লাটফর্ম চালু করেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। সোমবার রাতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান এম খায়রুল হোসেন এর উদ্বোধন করেন। এসময় ডিএসই এসএমই প্লাটফর্মেরও উদ্বোধন করা হয়।

‘ভি-নেক্সট’ অনলাইন প্লাটফর্মের মাধ্যমে বাংলাদেশি কোম্পানি ও প্রকল্পগুলোর সঙ্গে চীনসহ অন্যান্য দেশের বিনিয়োকারীদের মধ্যে সংযোগ স্থাপন হবে।

ডিএসইর পক্ষ থেকে জানানো হয়েছে, শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের সম্মিলিত কনসোর্টিয়ামের সঙ্গে ডিএসইর কৌশলগত চুক্তির আওতায় ইস্যুয়ার ও যোগ্য বিনিয়োগকারীদের মধ্যে সংযোগ স্থাপনের একটি অনলাইন প্লাটফর্ম হচ্ছে ‘ভি-নেক্সট’।

অনুষ্ঠান এম. খায়রুল হোসেন বলেন, ‘আমাদের সৌভাগ্য যে- আমরা চীনের প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করতে পারছি। বিনিয়োগযোগ্য কোম্পানি বা প্রকল্পের অনুসন্ধানে এখন পর্যন্ত বিশ্বের ৩৯টি দেশের বিনিয়োগকারীরা ‘ভি-নেক্সট’ প্লাটফর্মে নিবন্ধিত হয়েছেন। এই প্লাটফর্ম ব্যবহার করে বিদেশি বিনিয়োগকারীরা তালিকাভুক্ত কোম্পানির পাশাপাশি অতালিকাভুক্ত কোম্পানিতেও বিনিয়োগ করতে পারবেন।’

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান এম. খায়রুল হোসেন বলেন, ‘এক গবেষণায় দেখা গেছে- দেশে ৪০ শতাংশ এসএমই কোম্পানি আছে যারা ব্যাংক থেকে ঋণ গ্রহণ করতে পারে। আর বাকিদের মধ্যে অনেকেই জানে না কীভাবে ব্যাংক থেকে ঋণ গ্রহণ করতে হয়। এসএমই প্লাটফর্মের মাধ্যমে এসব কোম্পানিগুলো দীর্ঘমেয়াদে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করতে পারবে। এতে এসএমই খাতের উন্নতি হবে। পরবর্তীতে কোম্পানিগুলো পুঁজিবাজারের মূল প্লাটফর্মে তালিকাভুক্ত হতে পারবে।’

ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও ছিলেন- বিএফপি-বি প্রোগ্রামের টিম লিডার ফয়সাল হোসাইন, ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আব্দুল মতিন পাটোয়ারী, ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন প্রমুখ।

(ঢাকাটাইমস/৭অক্টোবর/জেআর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

সোনালী ব্যাংকের সঙ্গে স্বেচ্ছায় একীভূত হচ্ছে বিডিবিএল

ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভ্যাল মঙ্গলবার শুরু

চাঁদপুরে সোশ্যাল ইসলামী ব্যাংকের রেমিট্যান্স গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্প নির্মাণে ব্যবহৃত হবে বসুন্ধরা সিমেন্ট

চামড়া শিল্পের উন্নয়নে করণীয় নির্ধারণ করা হয়েছে: শিল্পমন্ত্রী

ন্যাশনাল ব্যাংকের হারানো গৌরব ফিরিয়ে আনা হবে

ফের বাড়ল সোনার দাম, প্রতি ভরি এক লাখ ১৭ হাজার টাকা

সরকারের আর্থিক সম্পদের দক্ষ ব্যবহার নিশ্চিতে অডিট কার্যক্রমকে ফলপ্রসূ করার তাগিদ

ইসলামী ব্যাংকের বরিশাল জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

সিটি ব্যাংক ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি স্বাক্ষর

এই বিভাগের সব খবর

শিরোনাম :