রোহিতের ডাবল সেঞ্চুরি

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০১৯, ১৪:৪২

রাঁচিতে রোহিত রাজ। রবিবার টেস্ট ক্যারিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরি করলেন এই ভারতীয় ওপেনার। আর সেটাও এল ছক্কা মেরে। এর আগে শতরানেও ছয় মেরে পৌঁছেছিলেন তিনি। রোহিতের দ্বিশতরান এল ২৪৯ বলে। রীতিমতো ঝড়ের গতিতে।

শনিবার তিন অঙ্কের রানে পৌঁছেছিলেন রোহিত শর্মা। রবিবার সকালে প্রথম সেশনেই পৌঁছে গিয়েছিলেন দ্বিশতরানের দোরগোড়ায়। মধ্যাহ্নভোজের বিরতিতে ১৯৯ রানে থমকে ছিলেন তিনি। এই ফরম্যাটে তাঁর সর্বাধিক স্কোর এতদিন ছিল ১৭৭ রান। এই ইনিংসে তা টপকে গেলেন অনায়াসে। লাঞ্চের পর তৃতীয় ওভারেই ছয় মেরে পূর্ণ করলেন ডাবল সেঞ্চুরি। শেষ পর্যন্ত ২১২ রানে ফিরলেন তিনি। কাগিসো রাবাদাকে মারতে গিয়ে ক্যাচ দিলেন এনগিডিকে। তাঁর ২৫৫ বলের ইনিংসে থাকল ২৮টি চার ও ছয়টি ছয়।

সকালে ড্রিংকসের আগে সেঞ্চুরিতে পৌঁছেছিলেন অজিঙ্কা রাহানে। যা তাঁর টেস্ট কেরিয়ারের ১১তম শতরান। তাঁর সেঞ্চুরি এল ১৬৯ বলে, ১৪টি চার ও একটি ছয়ের সাহায্যে। রোহিতের ইনিংসে মুগ্ধ বিশেষজ্ঞরা। ধারাভাষ্যকার সঞ্জয় মঞ্জরেকর বলে উঠলেন, দীর্ঘদিন পর রাহানেকে এত ভাল ব্যাট করতে দেখছেন তিনি। সঙ্গী সুনীল গাওস্কর বললেন, রাহানেকে রীতিমতো ছন্দে দেখাচ্ছে। শেষ পর্যন্ত রাহানে থামলেন ১১৫ রানে। ১৯২ বলের ইনিংসে মারলেন ১৭টি চার ও একটি ছয়। তিন বছর পর টেস্টে শতরান পেলেন তিনি।

রোহিত-রাহানে জুটি অবিচ্ছিন্ন চতুর্থ উইকেটে ২৬৭ রান যোগ করলেন। যা ভারতকে টেস্টে জাঁকিয়ে বসার জায়গায় বসিয়ে দিল। প্রথম ইনিংসে যথারীতি বড় রান গড়ার দিকে চলছে ভারত। আর প্রোটিয়া বোলাররা মাঝে মাঝেই আলগা ডেলিভারি উপহার দিয়ে সেই লক্ষ্যে সাহায্য করছেন। লাঞ্চের পরে এই প্রতিবেদন লেখার সময় পাঁচ উইকেটে ৩৭৫ রান উঠে গিয়েছে। রোহিত ফিরে গিয়েছেন ২১২ রানে। রবীন্দ্র জাদেজার (১৫) সঙ্গী ঋদ্ধিমান সাহা (৫)।

শনিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের তৃতীয় তথা শেষ টেস্টের প্রথম দিন তিন উইকেটে ২২৪ তুলেছিল ভারত। মন্দ আলোর জন্য ৫৮ ওভারের বেশি খেলা হয়নি। চায়ের বিরতির কিছুক্ষণ পরেই কালো মেঘে ছেয়ে যায় আকাশ। বেরিয়ে আসেন ক্রিকেটাররা। তারপর আর খেলা শুরু করা যায়নি।

খেলা বন্ধের সময় ১১৭ রানে অপরাজিত ছিলেন রোহিত শর্মা। এটি তাঁর টেস্ট কেরিয়ারের ষষ্ঠ শতরান। যার প্রতিটিই এসেছে ঘরের মাঠে। ওপেনার হিসেবে এটি তাঁর তিন নম্বর সেঞ্চুরি। বিশাখাপত্তনমে টেস্টে প্রথমবার ওপেন করতে নেমেছিলেন রোহিত। দুই ইনিংসেই করেন সেঞ্চুরি। পুণেয় রান পাননি। কিন্তু রাঁচিতে ওপেনার হিসেবে চতুর্থ ইনিংসে নেমে ফের পেলেন সেঞ্চুরি। এবং সেখানেই থামলেন না। পৌঁছে গেলেন দ্বিশতরানে।

শনিবার অপরাজিত ছিলেন অজিঙ্কা রাহানেও। ভারতের সহ-অধিনায়ক ওয়েস্ট ইন্ডিজ সফর থেকেই ছন্দে আছেন। চলতি সিরিজের প্রথম দুই টেস্টে সেভাবে সুযোগ পাননি বড় ইনিংস খেলার। তার মধ্যেও পুণে টেস্টে ৫৯ করেছিলেন। রাঁচীতে তিনি নেমেছিলেন কঠিন পরিস্থিতিতে। ৩৯ রানের মধ্যে ময়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা ও বিরাট কোহালি ফিরে গিয়েছিলেন। সেখান থেকে রোহিতের সঙ্গে অবিচ্ছিন্ন চতুর্থ উইকেটে দলকে উদ্ধার করেন তিনি। ৮৩ রানে অপরাজিত ছিলেন তিনি। সকালে আক্রমণাত্মক মেজাজেই শতরানে পৌঁছান রাহানে।

চলতি সিরিজের প্রথম দুই টেস্ট দাপটে জিতেছে ভারত। পুণেতেই সিরিজ ২-০ করে পকেটে পুরে ফেলেছে বিরাট কোহলির দল। রাঁচি টেস্ট যদিও নিছক নিয়মরক্ষার হচ্ছে না। কারণ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চলছে। আর প্রত্যেক টেস্টের জন্যই থাকছে পয়েন্ট।

(ঢাকাটাইমস/২০ অক্টোবর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :