বুলবুল আসবে ‘অতি প্রবল ঘূর্ণিঝড়’ আকারে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ নভেম্বর ২০১৯, ২০:৩০ | প্রকাশিত : ০৯ নভেম্বর ২০১৯, ২০:১৫

ঘূর্ণিঝড় বুলবুল বর্তমানে মোংলা সমুদ্র বন্দর থেকে মাত্র ২১০ কিলোমিটার দূরে অবস্থান করছে। শনিবার মধ্যরাতে অতিপ্রবল ঘূর্ণিঝড়টি বাংলাদেশের খুলনা উপকূলে আঘাত হানবে। বুলবুলের গতিপ্রকৃতির পর্যবেক্ষণ করে এটি সিভিয়ার সাইক্লোন বা প্রবল ঘূর্ণিঝড় হিসেবে বাংলাদেশে আঘাত হানবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার সন্ধ্যা ৮টায় বুলবুলের সর্বশেষ অবস্থা সম্পর্কে সাংবাদিকদের এসব তথ্য জানান আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক আয়শা খাতুন।

তিনি বলেন, ‘ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ১১০ থেকে ১৩০ কিলোমিটার থাকবে। যা আগের তুলনায় কিছুটা কমেছে। কিন্তু বাংলাদেশে যখন এটি প্রবেশ করবে তখন তার গতি থাকবে ১০০ থেকে ১২০ কিলোমিটার।’

‘সন্ধ্যার পর থেকে ঘূর্ণিঝড়টি বাংলাদেশের দিকে ঘন্টায় ১২ কিলোমিটার বেগে এগিয়ে আসছে। এরই মধ্যে সাইক্লোনের অগ্রভাগের কিছুটা প্রভাব বাংলাদেশের উপর পড়েছে।’

এই আবহাওয়াবিদ জানান, এবং বাংলাদেশের সুন্দরবন ও ভারতের পশ্চিমবঙ্গ বাংলাদেশে প্রবেশ করবে। এসময় সমুদ্রের পানি স্বাভাবিকের তুলনায় ৫ থেকে ৭ ফুট জলচ্ছাস তৈরি করবে তবে আবহাওয়ার সর্বোশেষ তথ্যে জানানো হয়।

এরপর ঝড়টি উত্তর-পূর্ব দিকে সরে আসবে। সমুদ্র থেকে উপকূলের আঘাত করার পর ধীরে ধীরে এর শক্তি কমে আসবে বলেও জানান আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক আয়শা খাতুন।

ঢাকাটাইমস/৯নভেম্বর/কারই

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :