রাজশাহীতে জীবনানন্দ কবিতামেলা ২২ নভেম্বর শুরু

ব্যুরো প্রধান, রাজশাহী
| আপডেট : ২০ নভেম্বর ২০১৯, ২১:৫৪ | প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৯, ২১:৫৩

রাজশাহীতে আগামী ২২ ও ২৩ নভেম্বর অনুষ্ঠিত হবে জীবনানন্দ কবিতামেলা। রাজশাহীর কবিদের সংগঠন ‘কবিকুঞ্জ’ অষ্টমবারের মতো এই আয়োজন করছে। নগরীর শাহ মখদুম কলেজ মাঠে এর আয়োজন করা হবে।

বুধবার বেলা ১১টায় রাজশাহীর মুক্তিযুদ্ধ পাঠাগারে সংবাদ সম্মেলন করে কবিকুঞ্জের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে কবিতামেলার বিভিন্ন দিক সাংবাদিকদের অবহিত করেন কবিকুঞ্জের সাধারণ সম্পাদক কবি  আরিফুল হক কুমার। তিনি জানান, শুক্রবার সকালে মেলার উদ্বোধন করবেন কবি মাকিদ হায়দার। প্রধান অতিথি থাকবেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। উদ্বেধনী অনুষ্ঠানে কবিকুঞ্জ পত্রিকার মোড়ক উন্মোচন করা হবে। অনুষ্ঠানের বিভিন্ন পর্বে থাকবে কবিকণ্ঠে কবিতাপাঠ, ছোট গল্পপাঠ, একক ও দলীয় আবৃত্তি এবং আলোচনা।

কবিতা মেলার দ্বিতীয় দিন শনিবার প্রদান করা হবে কবিকুঞ্জ পদক। এবার কবিকুঞ্জ পদক পাবেন কবি শিবলী মোকতাদির। এছাড়া কবিকুঞ্জ ছোটকাগজ সম্মাননা পাবেন অরণী সম্পাদক কবি মাহমুদ কামাল। প্রধান অতিথি থাকবেন রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

কবিতামেলায় কথাশিল্পী হাসান আজিজুল হক,  প্রফেসর সনৎকুমার সাহা, কবি রুবী রহমান, জুলফিকার মতিন, আসাদ মান্নান, বজলুল করিম বাহার, শোয়েব শাহরিয়ার, সরোজ দেব, কথাশিল্পী মামুন হুসাইন, জাকির তালুকদার, ফারুক মাহমুদ, তাহমিনা কোরাইশি, মফিদা আকবর, ওপার বাংলার কবি জয়ন্ত বাগচী, নীহার রঞ্জন সেনগুপ্ত, শান্তিময় মুখোপাধ্যায়, অলোক বিশ্বাস, আয়েশা খাতুন, শর্মিষ্ঠা বিশ্বাস, দেবারতি ভট্টাচার্য ও সত্যজিৎ বিশ্বাসহসহ দুই বাংলার খ্যাতিমান কবি ও লেখকরা অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কবিকুঞ্জের জন্মবর্ষ ২০১২ সালেই রাজশাহীতে জীবনানন্দ স্মরণোৎসবের মধ্যদিয়ে দুই বাংলার কবিদের মিলনমেলা তথা কবিতামেলা শুরু হয়েছে। সেই থেকে প্রতিবছর এই আয়োজন করা হচ্ছে। কবিতামেলা শুধু দেশ-বিদেশের লেখক-কবিদের মিলন মেলা নয়, এটি ক্রমেই রাজশাহী মহানগরীর সাংস্কৃতিক উৎকর্ষতার পরিচয়জ্ঞাপক হয়ে উঠেছে এবং আবহমান বাংলা ও বাঙালির অসাম্প্রদায়িক শুভবাদী সাংস্কৃতিক অঙ্গিকার বহন করে চলেছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- কবিকুঞ্জের উপদেষ্টা আমিনুর রহমান, সহ-সভাপতি বীথি মজিদা, কোষাধ্যক্ষ আলমগীর মালেক, যুগ্ম সম্পাদক কামরুল বাহার আরিফ, শাহনাওয়াজ প্রামানিক সুমন, অনুষ্ঠান বিষয়ক সম্পাদক মনজুর রহমান, সদস্য হাসিবুল ইসলাম, নবীন ইসলাম প্রমুখ।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :