চলতি মাসেই হতে পারে মার্কিন-তালেবান চুক্তি: এএফপি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২০, ০৯:০২

আফগানিস্তানের তালেবান গোষ্ঠী চলতি জানুয়ারি মাসের মধ্যে মার্কিন সরকারের সঙ্গে একটি শান্তি চুক্তি সই করার ব্যাপারে রাজি হয়েছে। এজন্য তালেবান মার্কিন সেনাদের বিরুদ্ধে সামরিক অভিযান বন্ধ রাখার চিন্তা করছে। তালেবান সূত্রের বরাত দিয়ে সম্প্রতি এমন খবর দিয়েছে এএফপি।

এ সম্পর্কে তালেবানের প্রধান মুখপাত্র সোহাইল শাহিনের একটি বিবৃতি পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। বিবৃতিতে তিনি জানিয়েছেন, চলতি সপ্তাহে শান্তি চুক্তির ব্যাপারে যুক্তরাষ্ট্র এবং তালেবানের মধ্যে কাতারের রাজধানী দোহায় আলোচনা হয়েছে।

এ সম্পর্কে শাহীন বলেন, ‘আমেরিকার সঙ্গে শান্তি চুক্তি করার জন্য আমরা মার্কিন সেনাদের বিরুদ্ধে সামরিক অভিযান বন্ধ করার ব্যাপারে সম্মত হয়েছি।’

তিনি জানান, ওয়াশিংটনের সঙ্গে একটি শান্তি চুক্তির ব্যাপারে তালেবান আশাবাদী। পাকিস্তানও জানিয়েছে, আফগানিস্তানে সহিংসতা কমাতে সম্মত হয়েছে তালেবান।

ওয়াশিংটনের বৈদেশিক নীতির সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে আফগানিস্তান থেকে বেরিয়ে আসা। যদিও যুদ্ধে জেতার সম্ভাবনা নেই, তবু যুক্তরাষ্ট্রের বিদায় নেওয়া হয়ত সহজ হবে না। দীর্ঘ ১৭ বছরের যুদ্ধ দেশটিকে আরও বিভক্ত করেছে। যুদ্ধক্ষেত্রে বিজয় ও বিভিন্ন অঞ্চলের ওপর নিয়ন্ত্রণ বাড়ার সঙ্গে সঙ্গে তালেবান বিদ্রোহীরা নিশ্চিতভাবেই সুবিধাজনক অবস্থানে রয়েছে।

ঢাকা টাইমস/১৯জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :