করোনাভাইরাসে চীনে নিহত বেড়ে ১৩২, আক্রান্ত ছয় হাজার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০২০, ০৯:২০

বিশ্বব্যাপী আতংক সৃষ্টি করা করোনাভাইরাসে চীনে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩২ জনে। এছাড়া মোট আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৯৭৪ জনে  পৌঁছেছে। বুধবার এখবর জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। মঙ্গলবার করোনাভাইরাসে নিহতের সংখ্যা ছিল ১০৬ জন এবং আক্রান্তের সংখ্যা ছিল ৪,৫১৫ জনে। খবর নিউইয়র্ক টাইমসের।

চীনের হেলথ কমিশন জানিয়েছে, আক্রান্ত ও নিহতদের মধ্যে বেশিরভাগই হুবেই প্রদেশের। এই প্রদেশের উহান শহর থেকে মহামারি এই ভাইরাসটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে।

যদিও বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম দাবি করেছে, এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা কয়েক লাখ।  চীনে করোনাভাইরাসে আগের থেকে আরও বেশি মানুষ সংক্রমিত হচ্ছে এবং এই ভাইরাসের বিস্তার আরও বাড়তে পারে বলে আশংকা প্রকাশ করেছে দেশটির হেলথ কমিশন।

সম্প্রতি চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে ভয়ংকর এই ভাইরাস। ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে ১৪টিরও বেশি শহর অবরুদ্ধ করে দিয়েছে চীন। সেখানে সকল ধরনের যান চলাচল ও বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে। এসব শহরে কেউ প্রবেশ করতে এবং বের হতে পারছেন না।

নতুন করে আরও বেশ কয়েকটি শহরে গণপরিবহন বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া বিভিন্ন শহরের বাসিন্দাদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

করোনাভাইরাস রুখতে চীনের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে হংকং। হংকংয়ের প্রধান প্রশাসক ক্যারি ল্যাম মঙ্গলবার বলেন, সাময়িক সময়ের জন্য এমন যোগাযোগ বন্ধ করা হচ্ছে। চীনে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাওয়ায় মূল ভূখণ্ডের সঙ্গে আকাশ ও সীমান্তপথে সব ধরনের যোগাযোগ সাময়িকভাবে বন্ধ করা হল৷ হংকংয়ের মেডিকেল ইউনিয়নের তীব্র চাপ আসার পরে এই সিদ্ধান্ত নেয় স্থানীয় সরকার৷ এর আগে তারা হুমকি দিয়েছিল সীমান্ত বন্ধ না হলে অবরোধ ডাকা হবে।

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সন্ধান মিলেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জাপান, অস্ট্রেলিয়া, কানাডাসহ অন্তত ১২টি দেশে। নতুন রোগীর সন্ধান মিলেছে সিঙ্গাপুর ও জার্মানিতে। প্রতিবেশি ভারতেও চারটি রাজ্যেও এই ভাইরাসে আক্রান্ত অন্তত দুই শতাধিক ব্যক্তিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

ঢাকা টাইমস/২৯জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :