পোলট্রি ও ডেইরি খাতের সংকট মোকাবিলায় কন্ট্রোল রুম চালু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ এপ্রিল ২০২০, ১৮:৫৩ | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২০, ১৮:৫১

করোনা পরিস্থিতিতে পোল্ট্রি ও ডেইরি খাতের সংকট মোকাবিলায় কন্ট্রোল রুম চালু সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী শনিবার থেকে রাজধানীর ফার্মগেটের প্রাণিসম্পদ অধিদপ্তরে চালু হচ্ছে এই কন্ট্রোল রুম।

জানা গেছে, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর ও মৎস অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ কন্ট্রোল রুম পরিচালিত হবে।

কন্ট্রোল রুম থেকে পোল্ট্রি ও ডেইরি খাতে উদ্ভূত সমস্যা ছাড়াও দুধ, ডিমসহ পোল্ট্রি ও ডেইরি পণ্য ও খাদ্য পরিবহন, বিপণনসহ এই ধরনের সমস্যা হটলাইনের মাধ্যমে তাৎক্ষণিক সমাধান দেওয়া হবে।

বৃহস্পতিবার রাজধানীর ফার্মগেটে প্রাণিসম্পদ অধিদপ্তরের সম্মেলন কক্ষে জরুরি মতবিনিময় সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয় বলে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন ঢাকাটাইমসকে জানিয়েছেন।

তিনি জানান, করোনাভাইরাস নিয়ে পোল্ট্রি মাংস, দুধ ও ডিম সম্পর্কিত গুজবে বিভ্রান্ত না হওয়া এবং করোনা মোকাবেলায় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে মাংস, দুধ ও ডিমের ভূমিকা তুলে ধরে মন্ত্রণালয়ের লাইভস্টক ও ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতায় গণমাধ্যমে গণবিজ্ঞপ্তি প্রকাশ ও টিভিসি প্রচারের মাধ্যমে জনসচেতনতামূলক প্রচারণা কার্যক্রম চালানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে মন্ত্রণালয়। এছাড়া প্রাণিসম্পদ খাতের সমস্যাগুলো সমাধানে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হবে বলেও সভায় সিদ্ধান্ত হয়েছে।

সভায় সংগঠনের নেতৃবৃন্দ বর্তমান পরিস্থিতিতে পোল্ট্রি ও ডেইরি খাদ্য সরবরাহে বাধা, মুরগির বাচ্চা বিক্রি সমস্যা, পোল্ট্রি খাদ্য উপকরণ আমদানি ছাড়করণ জটিলতা ও ল্যাব টেস্ট সমস্যা, পোল্ট্রি মাংস খেতে মানুষের অনাগ্রহসহ বিভিন্ন সমস্যা তুলে ধরে তা সমাধানে দ্রুত পদক্ষেপ নেয়ার অনুরোধ জানান। এ সময় সকল সমস্যা সমাধান ও সৃষ্ট ক্ষতিপূরণে সরকারের পক্ষ থেকে সাধ্যমত সবকিছু করার আশ্বাস দেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব। এছাড়া মন্ত্রণালয়ের চেষ্টায় পোল্ট্রি ও মৎস্য খাদ্যের আমদানিকৃত কাঁচামালের পরীক্ষাগার ‘পিআরটিসি ল্যাব’ রবিবার থেকে চালু হবে বলে সভায় সিদ্ধান্ত হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদের সভাপতিত্বে সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন, উপসচিব ডা. অমিতাভ চক্রবর্তী, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবদুল জব্বার শিকদার, ওয়াপসা-বাংলাদেশ, বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল, বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন, অ্যানিমেল হেলথ কোম্পানিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব), ফিড ইন্ড্রাস্ট্রিজ অ্যাসোসিয়েশন ও ফিড ইনগ্রেডিয়েন্টস আমদানিকারক সমিতির নেতৃবৃন্দ এবং বেঙ্গল মিট, কোয়ালিটি ফিড ও আনোয়ার গ্রুপের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/০২ এপ্রিল/এসএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :