‘সেন্ট্রাল ডাটাবেজে সোয়া কোটি দুঃস্থ পরিবার’

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০২০, ২০:৫৮

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, করোনা দুর্যোগে দেশের ১ কোটি ২৫ লাখ অসহায় পরিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক খাদ্য সহায়তার অন্তর্গত সকল সহায়তা পাবে। এসব সহায়তায় খাদ্য বিতরণে দ্রুততা ও স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষে নির্বাচিত সুবিধাভোগীদের সকল তথ্য একটি সেট্রাল ডেটাবেজের আওতায় আনা হচ্ছে। একটি ডিজিটাল কার্ডের কিউআর কোড রিডিংয়ের মাধ্যমে সুবিধাভোগী গৃহিত খাদ্য সহায়তা পর্যবেক্ষণ করা হবে।

শনিবার বিকাল ৫টায় নাটোরের সিংড়া উপজেলার দমদমা পাইলট স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে ডিজিটাল কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা বিতরণের উদ্বোধন শেষে এসব তথ্য জানান প্রতিমন্ত্রী পলক।

প্রতিমন্ত্রী পলক আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ত্রাণ ও খাদ্য মন্ত্রণালয়ের সাথে যৌথ সভার মাধ্যমে দেশে প্রথমবারের মতো একটি ডেটাবেজে খাদ্য সহায়তাভোগীদের তথ্য সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়। আমরা খুব অল্প সময়ের মধ্যে সংশ্লিষ্ট সফটওয়্যার তৈরি করেছি। সেন্ট্রাল ডেটাবেজ ও খাদ্য সুবিধাভোগীর মধ্যে সমন্বয় করবে কিউআর কোডভিত্তিক ডিজিটাল কার্ড। একটি নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত একজন সুবিধাভোগী ডিজিটাল কার্ডটি ব্যবহার করতে পারবেন। টাঙ্গাইল জেলার কালিহাতি উপজেলায় প্রথমবারের মতো এবং দ্বিতীয়বার সিংড়ায় এই কার্যক্রম শুরু করা হলো। পর্যায়ক্রমে সারাদেশে ডিজিটাল কার্ডের মাধ্যমে মানবিক এ সহায়তা প্রদান করা হবে।

এছাড়া কোথায় কোন নামে কতটুকু চাল বিতরণ করা হয়েছে, তা সংশ্লিষ্ট বিভাগ সার্চ দেওয়া মাত্র জানতে পারবে। এতে যার চাল তাকেই নিতে হবে, অন্য কেউ নিতে পারবে না। কেউ চাল বিক্রয় করতে পারবে না। এখন আর শুধু খাতা কলমে নয়, সেন্টাল ডেটাবেজে সব তথ্য পাওয়া যাবে। ফলে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।

এসময় উপস্থিত ছিলেন- নাটোর জেলা প্রশাসক মো. শাহরিয়াজ, সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু, পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস প্রমুখ।

(ঢাকাটাইমস/২৬এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :