আহসান উল্লাহ মাস্টারের শাহাদতবার্ষিকী আজ, অসহায়দের খাবার দেবেন রাসেল

টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ মে ২০২০, ০৯:১১ | প্রকাশিত : ০৭ মে ২০২০, ০০:৪৬

শ্রমিক নেতা শহীদ আহসান উল্লাহ মাস্টার এমপির ১৬তম শাহাদতবার্ষিকী আজ। এ উপলক্ষে করোনায় ক্ষতিগ্রস্ত প্রায় ১০ হাজার অসহায় পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি।

এ উপলক্ষে প্রতিবছর তার কবরে পরিবারের পক্ষ থেকে পুস্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা নিবেদন, পবিত্র কোরআনখানি, কালো ব্যাচ ধারণ, মিলাদ ও দোয়া মাহফিল এবং কাঙ্গালি ভোজের আয়োজন করা হয়। তবে এবছর মহামারি করোনাভাইরাসের কারণে সামাজিক দূরত্ব বজায় রাখতে মৃত্যুবার্ষিকীর সকল আনুষ্ঠানিকতা স্থগিত করা হয়েছে।

শহীদ আহসান উল্লাহ মাস্টার এমপির পুত্র যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল জানান, তার বাবার মৃত্যুবার্ষিকী উপলক্ষে টঙ্গী-গাজীপুর-২ আসনের সর্বত্র সকাল থেকে দিনব্যাপী দুস্থ-গরিব-দুঃখী ও করোনায় ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্য সহায়তার প্যাকেট বিতরণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রায় ১০ হাজার পরিবারের মাঝে এ খাদ্যসামগ্রী আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের মাধ্যমে পৌঁছে দেয়ার ব্যবস্থা করা হয়েছে। খাদ্য সহায়তার প্রতি প্যাকেটের মধ্যে রয়েছে- চাল, ডাল, আলু, তেল, পেঁয়াজ ও সাবান।

আহসান উল্লাহ মাস্টারের ছোট ভাই গাজীপুর মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মতিউর রহমান মতি জানান, সামাজিক দূরত্ব বজায় রেখে গ্রামের বাড়ি হায়দ্রাবাদে মরহুমের মাজার প্রাঙ্গণে কোরানখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। করোনার কারণে মরহুমের মাজার প্রাঙ্গণে না এসে দেশবাসীকে তার ভাইয়ের জন্য ঘরে বসে দোয়া করার আবেদন জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, ২০০৪ সালের ৭ মে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে একদল সন্ত্রাসী নোয়াগাঁও স্কুল মাঠে জনসভা চলাকালে প্রকাশ্যে সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টারকে গুলি করে হত্যা করে। এই হত্যা মামলার রায়ে ২০০৫ সালের ১৬ মে ২২ জনের ফাঁসি ও ৬ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।

২০১৬ সালের ১৫ জুন হাইকোর্ট ডিভিশন আসামিদের ডেথ রেফারেন্স, জেল আপিল ও আবেদনের শুনানি শেষে ৬ জনের মৃত্যুদণ্ড এবং ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ড বহাল রেখে ১১ জনকে খালাস দেয় আদালত। বিচার চলাকালে ২ আসামির মৃত্যু হওয়ায় তাদের আপিল নিষ্পত্তি করে দেয়া হয়। যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত একজন পলাতক আসামির কোন আপিল না থাকায় তার পূর্বের রায়ই বহাল রাখা হয়।

আহসান উল্লাহ মাস্টার এমপি টঙ্গী-গাজীপুর-২ আসন থেকে ১৯৯৬ ও ২০০১ সালে দুইবার সংসদ সদস্য, ১৯৯০ সালে গাজীপুর সদর উপজেলা চেয়ারম্যান এবং ১৯৮৩ ও ১৯৮৭ সালে দু’দফা পূবাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য, শিক্ষক সমিতিসহ বিভিন্ন সমাজ সেবামূলক জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে জড়িত ছিলেন। মরহুম আহসান উল্লাহ মাস্টার এমপি শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ও সাধারণ সস্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

(ঢাকাটাইমস/৭মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :