সুরক্ষা-সতর্কতা ছাড়াই মানিকগঞ্জে তামাকের হাট!

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ মে ২০২০, ১৮:২৩

দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে মানিকগঞ্জ সদরের গড়পাড়া উত্তর ডাউলী এলাকায় চলছে তামাকের হরদম বেঁচাকেনা। এক্ষেত্রে মানা হচ্ছে না সামাজিক দূরত্ব বা স্বাস্থ্য সুরক্ষা বিধি। অথচ জেলা প্রশাসকের সামাজিক দূরত্ব নিশ্চিত করে তামাক কেনার অঙ্গীকারপত্র জমা দিয়েছিল সেখানকার তামাক কোম্পানিগুলো।

শনিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, ডাউলী এলাকায় খোলা মাঠে তামাক কেনা-বেচার পসরা সাজিয়ে বসেছে কয়েকটি তামাক ক্রয়কারী প্রতিষ্ঠান। সেখানে আগত তামাক চাষীসহ তামাক ক্রয়কারী প্রতিষ্ঠানগুলোর করোনামুক্ত থাকার বিষয়ে কোনো সচেতনতা দেখা যায়নি।

এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এলাকাটির স্থানীয় বাসিন্দারা। তাদের ভাষ্য, করোনা থেকে বাঁচতে হলে প্রত্যেকের সচেতন থাকার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তা না হলে যে কারো কাছ থেকে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে।

এ বিষয়ে তারা জেলা প্রশাসক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হস্তক্ষেপ কামনা করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে তামাক ক্রয়কারী একটি কোম্পানির ব্যবস্থাপক বলেন, ‘আমরা এরপর থেকে তামাক কেনার ক্ষেত্রে আমাদের কোম্পানিকে বলব, তারা যেন স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার সব ধরণের সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করেন।’

করোনা পরিস্থিতিতে তামাক বিক্রির ক্ষেত্রে জেলা প্রশাসকের শর্ত বলছে, তামাক কেনার সময় আগত চাষীদের শরীরের তাপমাত্রা থার্মাল মেশিনে পরিমাপ করতে হবে।এটি নিশ্চিত হলে তারপর তিনি তামাক ক্রয় কেন্দ্রে প্রবেশ করতে পারবেন।

যাদের মাস্ক নেই তাদের মাস্ক সরবরাহ করা। তামাক ক্রয় কেন্দ্রে সাবান দিয়ে হাত ধোয়াসহ জীবাণুমুক্তকরণের ব্যবস্থা করা এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে। এজন্য ক্রয় কেন্দ্রের নির্দিষ্ট স্থানগুলোতে তিন ফুট দূরত্বে দাঁড়ানোর জায়গা চিহ্নিত করতে হবে।

জানতে চাইলে জেলা প্রশাসক এসএম ফেরদৌস বলেন, ‘দেশের বর্তমান পরিস্থিতিতে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে তামাক কেনা না হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

এদিকে গত ৭ এপ্রিল করোনাভাইরাসের সংক্রমণের সময়ে বাংলাদেশে বহুজাতিক তামাক কোম্পানিকে (সংযুক্ত) সিগারেট উৎপাদন, বিপণন ও তামাক পাতা ক্রয় অব্যাহত রাখার সুযোগ দিয়ে শিল্প মন্ত্রণালয়ের নির্দেশনা প্রত্যাহার চেয়েছে তামাকবিরোধী সংগঠনগুলো। তারা করোনা মোকাবিলায় সিগারেট বিক্রির ওপর সাময়িক নিষেধাজ্ঞা চেয়েছে।

(ঢাকাটাইমস/১০মে/এনআই/এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :