করোনাজয়ী চিকিৎসকের প্লাজমা প্রদান

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুন ২০২০, ১৪:১৮

ব্রাহ্মণবাড়িয়া জেলা কারাগারের করোনাজয়ী চিকিৎসক ইনজামামুল হক সিয়াম এবার এক বৃদ্ধকে নিজের প্লাজমা দিয়েছেন। গত শনিবার সন্ধ্যায় ঢাকার শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ৬৫ বছরের ওই বৃদ্ধের জন্য প্লাজমা দেন তিনি।

করোনায় আক্রান্ত ব্রাহ্মণবাড়িয়ার পৌর এলাকার মধ্যপাড়ার ওই বৃদ্ধ তিনদিন ধরে ঢাকার গ্রীণলাইফ হাসপাতালের আইসিইউতে আছেন। তার অবস্থা সঙ্কটাপন্ন বলে জানায় তার পরিবার।

ওই বৃদ্ধের বড় ছেলে জানান, তার বাবা ব্রাহ্মণবাড়িয়া শহরের সুপার মার্কেটের একজন ব্যবসায়ী। করোনার উপসর্গ দেখা দেয়ায় গত ২৬ মে পারিবারের সবাই কোভিড-১৯ পরীক্ষার জন্য নমুনা দেন। পরীক্ষায় পাঁচ সদস্যের পরিবারের সবার রিপোর্ট পজিটিভ আসে। সবার শুধুমাত্র জ্বর থাকলেও তার বাবার শ্বাসকষ্ট দেখা দেয়। শ্বাসকষ্ট তীব্র হওয়ায় গ্রীনলাইফ হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয় তার বাবাকে।

তিনি বলেন, ‘অনেকেই প্লাজমা থেরাপির মাধ্যমে সুস্থ হয়েছেন বলে শুনেছি।

তাই বাবার অবস্থার পরিবর্তন না হওয়ায় জেলা সিভিল সার্জন কার্যালয়ে যোগাযোগ করি একজন প্লাজমা ডোনারের ব্যবস্থা করে দেওয়ার জন্য। এরপর গত শুক্রবার সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে চিকিৎসক সিয়ামের কথা বলা হয় আমাকে।

পরে তার সঙ্গে যোগাযোগ করলে দুপুরেই তিনি ব্রাহ্মণবাড়িয়া থেকে ঢাকায় চলে আসেন প্লাজমা দিতে। তার কাছ থেকে ৫০ মিলি প্লাজমা নেয়া হয়েছে। রাতেই বাবাকে এই প্লাজমা দেওয়া হয়েছে।

চিকিৎসক ইনজামামুল হক সিয়াম জানান, গত ৩০ এপ্রিল কোভিড-১৯ পরীক্ষার জন্য নিজের নমুনা দিয়েছিলেন তিনি। রিপোর্ট পজিটিভ আসার পর নিজ বাসায় আইসোলেশনে ছিলেন তিনি। পরবর্তীতে ৭ মে আমার পরবর্তী নমুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসে।

তিনি বলেন, ‘আমার প্লাজমা দিয়ে যদি একজন সুস্থ হন তা আমার সার্থকতা। তাই আমি করোনায় আক্রান্ত ওই বৃদ্ধকে প্লাজমা দিয়েছি।’

ঢাকাটাইমস/১জুন/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :