যেসব পরিবর্তন নিয়ে ফিরছে ক্রিকেট

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ জুলাই ২০২০, ১৭:৪৯ | প্রকাশিত : ০৩ জুলাই ২০২০, ১৭:৪১

আগামী ৮ জুলাই থেকে সাউদাম্পটনে শুরু হচ্ছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্ট। মহামারীর জেরে বিশ্বে প্রায় চার মাস বন্ধ ছিল ক্রিকেট। তিন টেস্টের এই সিরিজ হবে বায়ো–সিকিওর এনভায়রনমেন্ট (‌‌জৈব–সুরক্ষিত পরিবেশ)-এ‌‌। ক্রিকেট মাঠের ‘‌নিউ নরমাল’‌ হতে চলেছে কী কী?‌

খেলা হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। সংক্রমণ ঠেকাতে বলে থুতু লাগানো যাবে না। ইনিংসের শুরুর দিকে পুরনো অভ্যাসে বোলার যদি বারবার বলে থুতু লাগিয়ে ফেলেন, আম্পায়ার কিছুটা শিথিলতা দেখাবেন। তারপর সতর্ক করবেন দলকে। ইনিংসে দু‌বার সতর্ক করার পরও একই ঘটনা ঘটলে ৫ রান পেনাল্টি হিসেবে পাবে ব্যাটিং দল। বোলার একবার বলে থুতু লাগালে পুনরায় খেলা শুরুর আগে তা ভাল করে পরিষ্কার করতে হবে।

টেস্ট শুরু হওয়ার পর কোনও প্লেয়ারের যদি করোনা উপসর্গ দেখা যায়, তাহলে কোভিড-পরিবর্ত নামানো যাবে।

আপাতত টেস্ট ম্যাচে নিরপেক্ষ আম্পায়ার থাকবেন না। স্থানীয় আম্পায়াররা কাজ সামলাবেন। এবার থেকে অতিরিক্ত একটি করে ডিআরএস পাবে দলগুলি। টেস্টে ইনিংস-পিছু তিনটি। যেহেতু অন্য দেশ থেকে নিরপেক্ষ আম্পায়ার উড়িয়ে আনা সম্ভব নয়, তাই স্থানীয় আম্পায়ারদের দিয়ে কাজ চালাতে হবে। ফলে ভুলভ্রান্তি হওয়ার ঝুঁকি থাকছে। সেই কারণে অতিরিক্ত ডিআরএসের সিদ্ধান্ত।

আগামী ১২ মাস জার্সিতে বাড়তি লোগো লাগানো যাবে। যাতে আর্থিক সমস্যায় ভুগতে থাকা বোর্ডগুলির বাণিজ্যিক আয় বাড়ে। এখন থেকে টেস্ট জার্সির বুকে লাগানো যাবে এই লোগো। এতদিন একদিনের ও টি-২০ ম্যাচে বুকে লোগো লাগানো যেত।

সামাজিক দূরত্ববিধি বজায় রাখতে প্লেয়াররা ম্যাচ শুরুর আগে কিংবা ম্যাচ চলাকালীন উইকেট পড়লে হাডল করতে পারবেন না।‌‌‌

(ঢাকাটাইমস/৩ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :