জাতিসংঘে ইরানবিরোধী প্রস্তাব নিয়ে ভোটাভুটি এক সপ্তাহ পেছাল

অনলাইন ডেস্ক
| আপডেট : ১২ আগস্ট ২০২০, ১১:৩৫ | প্রকাশিত : ১২ আগস্ট ২০২০, ১০:৪০
জাতিসংঘে নিযুক্ত মার্কিন স্থায়ী প্রতিনিধি কেলি ক্রাফট।

ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আমেরিকার উত্থাপিত প্রস্তাবের ওপর ভোটাভুটি এক সপ্তাহের জন্য পিছিয়ে দেয়া হয়েছে। জাতিসংঘে নিযুক্ত মার্কিন স্থায়ী প্রতিনিধি কেলি ক্রাফট এ তথ্য জানিয়েছেন।

পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী ১৮ অক্টোবর মধ্যপ্রাচ্যের দেশ ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হতে যাচ্ছে। তবে দেশটি যাতে কোনোভাবেই এ সুবিধা না পায় তার জোর চেষ্টা চালাচ্ছিল বিশ্বমোড়ল আমেরিকা। আর সে লক্ষ্যে এ ভোটাভুটির আয়োজন। তবে, প্রস্তাবটির পক্ষে চীন ও রাশিয়ার সমর্থন না পাওয়ার পর দৃশ্যত ওয়াশিংটন ভোটাভুটি পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত নিল বলে ধারণা করা হচ্ছে।

কেলি ক্রাফট সৌদি নিউজ চ্যানেল আল-আরাবিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করতে তৈরি করা প্রস্তাবের খসড়ার ওপর ভোটাভুটি আগামী সপ্তাহে অনুষ্ঠিত কেলি ক্রাফট তার দেশের তৈরি খসড়ার পক্ষে চীন ও রাশিয়াকে টানার লক্ষ্যে ওই সাক্ষাৎকারে দাবি করেন, নিরাপত্তা পরিষদের সদস্যদেরকে এখন ‘ইরানবিরোধী অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন’ অথবা ‘মধ্যপ্রাচ্যে নিরাপত্তাহীনতা সৃষ্টি’র মধ্যে যেকোনো একটিকে বেছে নিতে হবে।

আমেরিকা নিউ ইয়র্কের স্থানীয় সময় গতকাল (মঙ্গলবার) প্রস্তাবটির খসড়া ভোটাভুটির জন্য নিরাপত্তা পরিষদে তুলবে বলে গত কয়েকদিন ধরে বলা হচ্ছিল।

২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ভিত্তিতে নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাবে অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা বলা হয়েছে। কিন্তু মার্কিন সরকার এ নিষেধাজ্ঞা নবায়নের চেষ্টা করছে যদিও ভেটো ক্ষমতাসম্পন্ন দুই দেশ চীন ও রাশিয়া আমেরিকার এ পরিকল্পনার ঘোর বিরোধিতা করেছে।বেইজিং ও মস্কো বলেছে, তারা চোখ বন্ধ করে এ প্রস্তাবের বিপক্ষে ভো্ট দেবে।

ঢাকাটাইমস/১২আগস্ট/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :