কমেছে মৃত্যু বেড়েছে সুস্থতা

নিজস্ব প্রতিবেদক
| আপডেট : ১৫ আগস্ট ২০২০, ২২:৩৬ | প্রকাশিত : ১৫ আগস্ট ২০২০, ২২:২৩
ফাইল ছবি

দেশে প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধের ব্যবস্থাপনা নিয়ে নানা অভিযোগের মধ্যেও সংক্রামক এই ব্যাধিটিতে আক্রান্ত রোগীদের মধ্যে সুস্থতা বেড়েছে। একইসঙ্গে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হারও কমেছে। যথাযথ স্বাস্থ্যসেবার মাধ্যমে করোনায় মৃত্যু হার কমিয়ে রাখা সম্ভব হয়েছে বলে মনে করছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

করোনাভাইরাস নিয়ে বৈশ্বিক তথ্যের জোগানদাতা ওয়ার্ল্ডওমিটারস ডট ইনফোর পরিসংখ্যানে দেখা গেছে, বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তুলনা করলে বাংলাদেশের অবস্থা ততটা খারাপ নয়। বিশেষ করে মৃত্যুহারে বাংলাদেশ অনেক পিছিয়ে রয়েছে। করোনা সংক্রমিত শীর্ষ দেশগুলোর তুলনায় বাংলাদেশে মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ। আর আক্রান্তদের মধ্যে ৫৭ দশমিক ৪৬ শতাংশ মানুষ সুস্থ হয়ে উঠেছেন।

শনিবার মানিকগঞ্জে জাতীয় শোক দিবসের এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা কাজ করেছি। এ পর্যন্ত সাড়ে তিন হাজার মানুষ করোনায় মৃত্যুবরণ করেছে। সুচিকিৎসা ও যথাযথ স্বাস্থ্যসেবার মাধ্যমে মৃত্যুর হার কমিয়ে রাখতে পেরেছি। দেশ থেকে ধীরে ধীরে করোনার প্রকোপ কমে যাচ্ছে, মৃত্যুর হারও কমে যাচ্ছে।

এদিকে তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, যুক্তরাষ্ট্রে মৃত্যুহার বাংলাদেশের তুলনায় বেশি। একইভাবে দেশটিতে আক্রান্ত রোগীদের মধ্যে সুস্থতার হারও বাংলাদেশের তুলনায় পিছিয়ে। এছাড়া রাশিয়া, যুক্তরাজ্য, স্পেন, ইতালি এবং দক্ষিণ এশিয়ার দেশ ভারত ও পাকিস্তানের তুলনায়ও বাংলাদেশে মৃত্যুহার কম।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের অভিমত, দেশে করোনা নিয়ন্ত্রণ ও প্রতিরোধে নানা অব্যবস্থাপনা থাকলেও করোনায় মৃত্যুহার কম ও সুস্থতার হার বৃদ্ধির বিষয়টি ইতিবাচক। তবে মৃত্যুহার কম হওয়ার কারণ কী, সে বিষয়ে গবেষণা হওয়া প্রয়োজন বলে মনে করেন অনেকে।

কারণ, বস্তি এলাকায় মানুষ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব না মানলেও সংক্রমণ কম। আবার কোমরবিডিটি থাকার পরও অধিকাংশ মানুষ সুস্থ হয়ে উঠছেন। এর পেছনে কারণগুলো খুঁজে বের করা জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা।

ওয়ার্ল্ডওমিটারসের তথ্য পর্যালোচনায় দেখা যায়, আজ সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত বিশ্বের দুই কোটি ১৩ লাখ ৯০ হাজার ৩১৭ জনের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। তাদের মধ্যে সাত লাখ ৬৪ হাজার ১৪৮ জন মারা গেছেন। আর আক্রান্তদের মধ্যে এক কোটি ৪১ লাখ ৭১ হাজার ৫০৩ জন সুস্থ হয়ে উঠেছেন।

(ঢাকাটাইমস/১৫আগস্ট/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :