দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল ব্যাহত

রাজবাড়ী প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২০, ১৬:৪৪ | প্রকাশিত : ১০ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫০

শুষ্ক মওসুম আসার আগেই পদ্মা-যমুনায় পানি কমে তীব্র স্রোতে ও নাব্য সংকটে ফেরি চলাচল চরমভাবে ব্যহত হচ্ছে। আর এতে প্রতিদিনই পারের অপেক্ষায় শত শত যানবাহন দৌলতদিয়া ঘাটে আটকে যানজটের সৃষ্টি করছে।

অন্যদিকে শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় যানবাহনের চাপ দ্বিগুণ বেড়েছে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে। বৃহস্পতিবার সকালে দৌলতদিয়া-পাটুরিয়া মহাসড়ক ও গোয়ালন্দ মোড় এলাকায় তিন শতাধিক পণ্যবাহী ট্রাক গত দুই-তিনদিন ধরে পাড়ে অপেক্ষায় আটকা পরেছে।

বৃহস্পতিবারও মহাসড়কে যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাকসহ প্রায় কয়েকশত যানবাহন ফেরি পারের অপেক্ষায় যানজটে আটকে আছে। এতে চরম ভোগান্তি ও দুর্ভোগের মধ্যে রয়েছেন চালক ও যাত্রীরা। যানজটে আটকে থাকা পণ্যবাহী যানবাহনগুলোর পচনশীল পণ্য নিয়ে চালকেরা পরেছেন বিপাকে।

তবে যাত্রীবাহী যানবাহনের চাইতে পণ্যবাহী পরিবহনের সংখ্যাই বেশি রয়েছে মহাসড়কে। যানজট ও ভোগান্তি দূর করতে ফেরি সংখ্যা বাড়ানো হয়েছে। বর্তমানে এ নৌ-রুটে রোরো ফেরি বাড়িয়ে ছোট-বড় ১৯টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। তবে এ রুটের ফেরিগুলো অনেক পুরাতন। তাই তীব্র স্রোতের প্রতিকূলে ফেরিগুলো কুলিয়ে উঠতে পারছে না।

এছাড়া কম পানিতে ঘসে ঘসে ফেরি চলায় ফেরির প্রপেলার ক্ষয় হয়ে গেছে। এতে মাঝে মধ্যেই ফেরিতে আগুন ধরে যায়। তাই দ্রুত পারাপারে যানবাহন চালক ও ঘাট সংশ্লিষ্টরা দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথের ফেরির নৌ-চ্যানেলে কার্যকরি ড্রেজিং ও নতুন ফেরি সংযোগ করার দাবি জানিয়েছেন। তাতে এ রুটের যানজট অর্ধেকে নেমে আসবে।

সোমবার সকালে দৌলতদিয়া-পাটুরিয়া মহাসড়ক ও গোয়ালন্দ মোড় এলাকায় কয়েকশত যানবাহন এবং শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটের কয়েকশত যানবাহন দৌলতদিয়া ফেরি ঘাট পার হতে যানজটে থাকতে দেখা গেছে।

বিআইডব্লিউটিএ কতৃপক্ষ জানিয়েছে, বর্তমানে এ নৌ-রুটে রোরো ফেরি বাড়িয়ে ১৯টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। বর্তমানে দৌলতদিয়া প্রান্তে চারটি ফেরি ঘাট সচল রয়েছে। শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে এক সপ্তাহ যাবৎ ফেরি চলাচল বন্ধ থাকার কারণে দৌলতদিয়া ঘাট এলাকায় যানবাহনের অতিরিক্ত চাপ বেড়েছে।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের পাটুরিয়া অংশে নাব্য সংকটের কারণে ফেরি চলাচলে চ্যানেল সরু হওয়ায় ফেরিগুলো হাফ লোডে নিয়ে চলাচল করছে। আর স্রোতের তীব্রতা ও নাব্য সংকটের কারণে ফেরিগুলো ঘাটে ভিড়তে সময়ও লাগছে দ্বিগুণের বেশি।

তিনটি ড্রেজার দিয়ে নাব্য সংকট দূর করতে পলি অপসারণ করার কাজ করা হচ্ছে। এতেও নাব্য সংকট কাটিয়ে ওঠা সম্ভব হচ্ছে না। এতে ঘাটের যানবাহন পারাপারে ব্যাঘাত ঘটছে, যাত্রীদের দুর্ভোগ কমছেইনা, প্রতিদিনই বাড়ছে ভোগান্তির পরিমান।

যে কারণে প্রতিদিনই যানবাহনের যানজট লেগেই আছে দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটের মহসড়কে। আজও মহাসড়কে যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাকসহ প্রায় কয়েকশত যানবাহন ফেরি পারের অপেক্ষায় যানজটে আটকে আছে। এতে চরম ভোগান্তি ও দুর্ভোগের মধ্যে রয়েছেন চালক ও যাত্রীরা। যানজটে আটকে থাকা পণ্যবাহী যানবাহনগুলোর পচনশীল পণ্য নিয়ে চালকেরা পরেছেন বিপাকে।

তবে যাত্রীবাহী যানবাহনের চাইতে পণ্যবাহী পরিবহনের সংখ্যাই বেশি রয়েছে মহাসড়কে। যানজট ও ভোগান্তি দূর করতে ফেরি সংখ্যা বাড়ানো হয়েছে।

(ঢাকাটাইমস/১০সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :