বিএনপি হত্যার রাজনীতিতে বিশ্বাস করে না: রিজভী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৫:০৪ | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৩:৪৯

বর্বরোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলাসহ নানা বিষয়ে মতামত লিখতে গিয়ে ইংরেজি দৈনিক ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম বেগম খালেদা জিয়াকে নিয়ে বিষোদগার করেছেন বলে অভিযোগ করেছে বিএনপি।

দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী দাবি করেছেন, ডেইলি স্টার সম্পাদক এখন আওয়ামী নব্য নাৎসিবাদের উপাসকে পরিণত হয়েছেন। রিজভী বলেছেন, ‘বেগম খালেদা জিয়া এবং বিএনপি কখনোই ঘৃণ্য হত্যার রাজনীতিতে বিশ্বাস করে না।’

শুক্রবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। আজকের পুরো সংবাদ সম্মেলনে সম্পাদক মাহফুজ আনামের লেখা নিয়েই কথা বলেন বিএনপির এই নেতা।

রিজভী বলেন, ‘এই ভয়াবহ দুঃসময়ে গণতন্ত্র দিবসে ইংরেজি দৈনিক ‘দি ডেইলি স্টার’ এর সম্পাদক মাহফুজ আনাম নিজের একটি নিবন্ধ ছেপেছেন। যে নিবন্ধের মধ্যে উল্লেখ করা হয়েছে- বিএনপি চেয়ারপারসন এবং সর্বাধিক ভোটে নির্বাচিত চারবারের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে নির্জলা মিথ্যাচার, বিভ্রান্তিকর তথ্য, অসৎ উদ্দেশ্যপ্রণোদিত ও অসংলগ্ন মতামত। ওয়ান ইলেভেনের গণতন্ত্র ধ্বংসের প্রধান কুশীলবদের অন্যতম হোতা এবং সেনা সমর্থিত মঈনউদ্দিন-ফখরুদ্দীনের প্রতিনিধি হিসেবে পরিচিত মাহফুজ আনাম তার এই নিবন্ধে বেগম জিয়াকে নিয়ে সরাসরি ও ইঙ্গিতে যে মন্তব্য করেছেন তাতে জনমনে ক্ষোভের সঞ্চার হয়েছে।’

বিএনপির এই নেতা বলেন, ‘গণতন্ত্রের কথা বলতে গিয়ে তিনি ইনিয়ে-বিনিয়ে বারবার বিএনপি সরকারের বিরুদ্ধে বিষোদগার করেছেন। যা হলুদ সাংবাদিকতা ও বর্তমান মিডনাইট সরকারের নির্লজ্জ স্তুতিরই সমতুল্য। মাহফুজ আনাম ২১ আগস্ট গ্রেনেড হামলা নিয়ে তার প্রবন্ধে যা লিখেছেন তা অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর পারিষদবর্গের হাইপার-প্রপাগান্ডা ও কলুষিত মিথ্যাচারের প্রতিধ্বনি মাত্র।

মাহমুজ আনামের কড়া সমালোচনা করে রিজভী বলেন, ‘২০০৭ সালের ১১ জানুয়ারি অবৈধভাবে ক্ষমতা গ্রহণকারীদের মাধ্যমে সুশীল সমাজের কিছু ব্যক্তি তাদের প্রথম লক্ষ্য হাসিল করে। সেই লক্ষ্য হাসিলের পুরোধা ছিলেন ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম। ফখরুদ্দীন আহমদের সরকার নিয়ে সেদিন তিনি উল্লাস করেছিলেন। এ সরকার আনার পেছনে নিজের কৃতিত্ব নিয়ে সগর্বে কলাম লিখেছিলেন-‘দুই নেত্রীকে বিদায় নিতে হবে’ শিরোনামে। ডেইলি স্টার গ্রুপের পত্রিকায় গণতান্ত্রিক সরকারের পরিবর্তে সেনাসমর্থিত অগণতান্ত্রিক, একনায়কতান্ত্রিক স্বৈরশাসনকে স্বাগত জানিয়ে প্রকাশ করা হয়েছিল একটির পর একটি নিবন্ধ। পুরো সময়টা তারা গণতান্ত্রিক সরকার ব্যবস্থাকে শুধুই গালমন্দ করে মনগড়া নিবন্ধ লিখে গেছেন।’

বিএনপির এই শীর্ষনেতা আরও বলেন, ‘গণতন্ত্র নিয়ে কলাম লিখতে যেয়ে মাহফুজ আনাম খেই হারিয়ে ফেলেছেন। নিশিরাতের সরকারকে পরিতুষ্ট করার জন্য একুশে আগস্ট গ্রেনেড হামলার প্রেক্ষিত এবং বিচার প্রক্রিয়ার বিষয়ে বিএনপি এবং বেগম খালেদা জিয়া সম্পর্কে সম্পূর্ণ অসার ও কদর্য মিথ্যাচার করেছেন।

রিজভী বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা সম্পর্কে মাহফুজ আনাম ভালোভাবেই অবগত আছেন। প্রশাসন, আইন ও বিচার বিভাগকে কব্জা করে মামলাটি উদ্দেশ্যপ্রণোদিত তদন্তের মাধ্যমে বর্তমান প্রতিহিংসাপরায়ণ সরকার সাক্ষ্য প্রমাণহীন রায় প্রদান করে অনেক নিরপরাধের সাজা দিয়েছে। বেগম খালেদা জিয়া এবং বিএনপি কখনোই ঘৃণ্য হত্যার রাজনীতিতে বিশ্বাস করে না।’

বিএনপির এই শীর্ষনেতা বলেন, ‘মাহফুজ আনামকে স্মরণ করিয়ে দিতে চাই, বিএনপির মতো একটি জনপ্রিয় দল কেন ২১ আগস্টের ঘটনা ঘটাবে। যেহেতু বিএনপি তখন ক্ষমতায় বিএনপি কেন নিজেই নিজের সরকারকে অস্থিতিশীল করে তুলতে চাইবে?

সংবাদ সম্মেলনে সাবেক ছাত্রনেতা খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, নাজিমউদ্দিন আলম, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, হাবিব উন নবী খান সোহেল, সাইফুল আলম নীরব, মীর সরাফত আলী, এবিএম মোশাররফ হোসেন, আজিজুল বারী হেলাল, সুলতান সালাউদ্দিন টুকু, আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল, রাজিব আহসান প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/বিইউ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :