কিউবার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০২০, ১০:১৭

কিউবার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ৩ নভেম্বর ফ্লোরিডা অঙ্গরাজ্যে যখন প্রেসিডেন্ট ট্রাম্প কঠোর নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় নামতে যাচ্ছেন তখন এই নিষেধাজ্ঞা দিলেন। ফ্লোরিডা অঙ্গরাজ্যে কিউবা থেকে আসা বিপুলসংখ্যক ভোটারের বসবাস রয়েছে।

বুধবার হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, 'কমিউনিস্ট নির্যাতনের বিরুদ্ধে আমাদের অব্যাহত লড়াইয়ের অংশ হিসেবে আমি ঘোষণা করছি যে, আমাদের অর্থ মন্ত্রণালয় মার্কিন ভ্রমণকারীদের ওপর নিষেধাজ্ঞা জারি করবে যেন তারা কিউবায় কোনো সরকারি স্থাপনায় অবস্থা না করেন।' খবর সিএনএনের।

প্রেসিডেন্ট ট্রাম্প কিউবার ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করেছেন যে কারণে তা হচ্ছে দেশটি থেকে যাতে মার্কিন নাগরিকরা সিগারেট এবং মদ আমদানি করতে না পারে। ট্রাম্প সেকথা স্পষ্ট করেই বলেছেন। তিনি বলেন, 'আমি আমাদের ব্যবসায়ীদের প্রতি আহবান জানাবো যে, কিউবা থেকে যেন তারা সিগারেট এবং মদ আমদানি না করেন'।

ট্রাম্প দাবি করেন- তার এই পদক্ষেপের ফলে কিউবার কমিউনিস্ট সরকারের সঙ্গে অসহযোগিতা করা হবে এবং মার্কিন ডলার সরাসরি কিউবার সাধারণ জনগণের পকেটে যাবে।

ট্রাম্প বলেন, 'ওবামা-বাইডেন প্রশাসন কিউবার স্বৈরশাসক ক্যাস্ত্রোর সঙ্গে দুর্বল, বেদনাদায়ক ও একপক্ষীয় চুক্তি করেছিল যা কিউবার নির্যাতিত জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা। এতে কিউবার কমিউনিস্ট শাসকরা সমৃদ্ধ হয়েছেন। আমি ক্যাস্ত্রো সরকারের সঙ্গে সেই চুক্তি বাতিল করেছি।'

ঢাকা টাইমস/২৪সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :