ট্রাম্প বিরোধী পোস্ট, সাহসী নারীর পুরস্কার থেকে বাদ সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০২০, ১০:২২

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করে পোস্ট দেয়ায় বিশ্বের দশ সাহসী নারীকে দেয়া পুরস্কারের তালিকা থেকে বাদ পড়েছেন ফিনল্যান্ডের সাংবাদিক জেসিক্কা আরো। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এই পুরস্কার প্রদান করে। খবর সিএনএন ও নিউইয়র্ক টাইমসের।

মার্কিন সংবাদমাধ্যমগুলো তাদের প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বের বিভিন্ন দেশে থাকা মার্কিন দূতাবাসগুলো থেকে পাঠানো তালিকা থেকে দশজনকে এই পুরস্কারের জন্য বাছাই করে স্টেট ডিপার্টমেন্ট। সেই দশজনের মধ্যে ছিলেন জেসিক্কা। তাকে জানানোও হয়েছিল যে তিনি পুরস্কার পাচ্ছেন।

তবে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জেসিক্কার সামাজিক মাধ্যমে তদন্ত করে দেখে যে সেখানে ট্রাম্পের সমালোচনা করে পোস্ট দেয়া হয়েছে। তারপরই তাকে পুরস্কার প্রাপ্তদের তালিকা থেকে সরিয়ে দেয়া হয়।

জেসিক্কার আরো জানিয়েছেন, ফিনল্যান্ডের হেলসিঙ্কিস্থ মার্কিন দূতাবাস থেকে তাকে এই পুরস্কারের জন্যে মনোনীত করার তথ্য জানানো হয়েছিল। তিনি সবধরনের প্রস্তুতিও নিয়েছিলেন। কিন্তু গত ফেব্রুয়ারিতে স্টেট ডিপার্টমেন্ট তাকে তাদের অপারগতার কথা জানান।

স্টেট ডিপার্টমেন্টের ইন্সপেক্টর জেনারেলের অফিস থেকে গণমাধ্যমকে জানানো হয়েছে যে, পুরস্কার দেয়া, না দেয়ার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের পর তা পরিবর্তনের এখতিয়ার রয়েছে স্টেট ডিপার্টমেন্টের। সে আলোকেই তারা জেসিক্কা আরোর নাম শেষ মূহূর্তে বাদ দিয়েছেন।

এছাড়া ইন্সপেক্টর জেনারেলের অফিস অবশ্য উল্লেখ করে যে, ফেসবুক এবং টুইটারে ট্রাম্পের কিছু কর্মকাণ্ড ও মন্তব্যের কঠোর সমালোচনার পরিপ্রেক্ষিতে জেসিক্কার নাম ওই তালিকা থেকে বাদ দেয়ার অভিযোগ আদৌ সত্য নয়।

ঢাকা টাইমস/২৭সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :