অবৈধভাবে বালু উত্তোলন, হুমকিতে কৃষি জমি

মোহাম্মদ আরজু, ব্রাহ্মণবাড়িয়া
| আপডেট : ০৪ অক্টোবর ২০২০, ১৪:৪৫ | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০২০, ১৪:৩১

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বিলকেন্দুয়াই গ্রামে ড্রেজার মালিক ও বালু ব্যবসায়ীদের স্বেচ্ছাচারিতায় হুমকির মুখে পড়েছে বিপুল সংখ্যক কৃষি জমি। সরকারি খালসহ কৃষি জমি ঘেঁষা খালের পাড় থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে গভীর করে বালু উত্তোলন করায় পাড় ভেঙে যাচ্ছে। এতে কৃষি জমিগুলো ভাঙনের মুখে পড়ায় শঙ্কায় দিন কাটাচ্ছে অনেক কৃষক।

ইতোমধ্যে বালু উত্তোলন বন্ধসহ কৃষি জমি রক্ষায় জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ জানিয়েছে এলাকাবাসী।

এলাকার ক্ষতিগ্রস্ত কৃষকরা জানান, নাওঘাট এবং বিলকেন্দুয়াই গ্রামের একটি প্রভাবশালী মহল গত ৩ বছর ধরে সদর উপজেলার বিলকেন্দুয়াইসহ খাকচাইল ও নাওঘাট মৌজার খালের উপর অবৈধ হ্যান্ড ড্রেজার মেশিন বসিয়ে খালের পাশে থাকা ইরি-বোরো জমির আইল ঘেঁষে বালু উত্তোলন করছে। এতে বিলকেন্দুয়াই মৌজার ১০টি ও খাকচাইল মৌজার চারটি দাগের কৃষি জমি এবং ও নাওঘাট মৌজার ৭০ শতাংশ কৃষি জমিসহ প্রায় ২০ কানি কৃষি জমি হুমকির মুখে পড়েছে।

কৃষকরা আরো জানান, এলাকাবাসী বেশ কয়েকবার অভিযুক্তদের এ কাজে বাধা দিলেও তারা উল্টো কৃষি জমির মালিকদের ভয় দেখিয়ে আসছে। তারা কৃষি জমি রক্ষায় সংশ্লিষ্টদের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন।

এ বিষয়ে সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা পঙ্কজ বড়ুয়া জানান, এ ধরনের কাজে সম্পৃক্তদের ছাড় দেওয়া হবে না। দ্রুতই অভিযান চালিয়ে এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/৪অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :