সন্তানকে সময় দিন

সাগর দত্ত
 | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২১, ১৪:০৮

স্কুল-কলেজে প্রতিনিয়ত কাউন্সেলিং দরকার। ইদানীং ছোট ছোট শিশুরা, স্কুল-কলেজ শিক্ষার্থীরা নিমিষেই আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। খুন, ধর্ষণের শিকার হচ্ছে। এর অন্যতম কারণগুলো হলো- প্রেমে ব্যর্থতা, ব্লু ফিল্ম বা পর্ন দেখায় আসক্তি, মেয়েদের নগ্ন ছবি ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ, পরিবারে বাবা-মা'র ঝগড়া বিবাদ, শিশুর নিঃসঙ্গতা, পরীক্ষায় আশানুরূপ ফলাফল না হওয়ায় অপমানবোধ।

অভিভাবকদের উদ্দেশে বলছি, আপনাদের সন্তান কোথায় যায়, কার সাথে মিশে, কি করে, সেদিকে খেয়াল রাখুন। সন্তানের সাথে বন্ধুর মতো মিশে যান। ওদের কি চিন্তা মাথায় ঘুরপাক করে তা জানার চেষ্টা করুন। আপনার মেয়ে কোনো বখাটের খপ্পরে পড়েছে কি না সেদিকে খেয়াল রাখুন। একাকীত্ব দূর করার চেষ্টা করুন। মোবাইল ফোন ব্যবহারে সতর্ক-সজাগ দৃষ্টি রাখুন। তারা যেন কোনো পর্ন সাইটে বা ব্লু ফিল্ম দেখায় আসক্ত না হয়। সর্বোপরি, সন্তানকে সময় দিন।

শিক্ষকদেরকে অনুরোধ করবো, আপনারা শিক্ষার্থীদেরকে গালমন্দ, মারপিট করবেন না। তাদেরকে বুঝার চেষ্টা করুন। নীতি-নৈতিকতা নিয়ে শ্রেণিকক্ষে ২-৩ মিনিট কথা বলুন। ফেসবুক, টুইটার ও অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমের ভালো ও ক্ষতিকর দিকগুলো নিয়ে তাদেরকে অবহিত করুন। চলুন, সুন্দর আগামীর প্রত্যাশায় সবাই এক হয়ে কাজ করি।

লেখক: শিক্ষক ও নাট্যকর্মী

ঢাকাটাইমস/১২জানুয়ারি/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :