একসঙ্গে দুটি মাস্ক পরলে কি বেশি সুরক্ষা পাওয়া যায়?

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২১, ১১:২৭ | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০২১, ০৯:০৯

করোনাভাইরাস মহামারি প্রতিরোধে শুরু থেকেই গুরুত্ব দেয়া হচ্ছে মাস্ক পরিধানে। বাধ্যবাধকতা আরোপ করেছে সরকার। তারপরও দেখা যাচ্ছে অনেক মানুষই মাস্কের নির্দেশনা মানছেন না। অনেককেই একসঙ্গে দুটি মাস্ক পরতে দেখা যায়। অনেকেরই ধারণা, দুটি মাস্কে এই মারণ ভাইরাসের হাত থেকে আরও বেশি রক্ষা পাওয়া যায়। কিন্তু এই ধারণা কতটা সত্যি? কী বলছেন বিশেষজ্ঞরা?

বিশেষজ্ঞদের মতে, একসঙ্গে দুটি মাস্ক পরতে হলে পরিস্থিতির উপর নির্ভর করতে হবে। এই বিষয়ে আমেরিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন থেকে পরামর্শ দেওয়া হয়েছে, দুটি বা তিনটি লেয়ারের একটি কাপড়ের মাস্ক সংক্রমণ আটকাতে যথেষ্ট। এক্ষেত্রে দেখতে হবে নাক ও মুখ ঠিকভাবে ঢাকতে পারছে কি না।

মাস্ক পরেও যদি নাক আর মুখে ফাঁকা স্থান থাকে থাকে, তাহলে সংক্রমণের ঝুঁকি থেকে যায়। একটু ঢিলেঢালা মনে হলে মাস্ক বদল করতে হবে। অধিকাংশ ক্ষেত্রে একটি মাস্কই যথেষ্ট। তবে কেউ যদি চান, সুরক্ষার খাতিরে দুটি মাস্কও ব্যবহার করতে পারেন।

এই বিষয়ে বস্টন ইউনিভার্সিটির সংক্রমণ বিশেষজ্ঞ জানিয়েছেন, যতক্ষণ পর্যন্ত নাক-মুখ ঠিকঠাক ভাবে ঢাকা থাকছে, ততক্ষণ একটি মাস্কই যথেষ্ট। কিন্তু এমন কোনো জায়গায় যাচ্ছেন যেখানে সংক্রমণের সম্ভাবনা বেশি। এক্ষেত্রে নিজেদের সচেতনতার স্বার্থে মাস্কের উপরে আরও একটি মাস্ক পরা যেতে পারে।

বিশেষজ্ঞদের মতে, বিমান, বাস, ট্রেনের মতো কোনো ভিড়ে বা যেখানে সংক্রমণের সম্ভাবনা প্রবল, সেই সমস্ত জায়গায় দুটি মাস্ক পরা যেতে পারে। এতে অনেক সূক্ষ্মাতিসূক্ষ্ম ভাইরাসও আটকানো সম্ভব হবে। যদি প্রথম মাস্কটিতে কোনো ফাঁক থেকে যায়, তাহলে তা পূরণ করে দেবে ওই দ্বিতীয় মাস্ক। এক্ষেত্রে প্রয়োজনীয় সাবধানতাও অবলম্বন করতে হবে। তবে, কোনো রকমের অস্বস্তি বা শ্বাসকষ্ট দেখা দিলে দুটি মাস্ক ব্যবহার না করলেও চলবে।

ঢাকা টাইমস/১৫ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :