ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে বালু উত্তোলনের অভিযোগ

আশিকুর রহমান, কালিয়াকৈর (গাজীপুর)
| আপডেট : ০৮ মার্চ ২০২১, ১৬:৩৫ | প্রকাশিত : ০৮ মার্চ ২০২১, ১৬:০৮

গাজীপুরের কালিয়াকৈরে ঐতিহ্যবাহী বংশাই নদীতে দুটি অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। এ অভিযোগ উঠেছে শ্রিফলতলী ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলামের বিরুদ্ধে।

এর আগে গত ১১ ডিসেম্বর একই স্থানে ড্রেজার বসিয়ে বালু উত্তোলনের জন্য কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমিন ৫৫ হাজার টাকা জরিমানা করেন। একইসঙ্গে বালু উত্তোলন বন্ধ করে দেন। তবে আড়াই মাস পর ওই স্থানে আবার দুইটি ড্রেজার বসিয়ে বালু উত্তোলন শুরু করেছেন ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার বড়ইতলী এলাকায় বংশী নদীর বুকে দুটি ড্রেজার বসিয়ে দেদারসে নদীর মাটি উত্তোলন করছেন ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলামসহ তার দুই ভাই নজরুল ইসলাম ও সাইফুল ইসলাম।

স্থানীয়দের অভিযোগ, নদীর মাঝখানে দুটি ড্রেজার বসিয়ে মাটি উত্তোলনের কারণে নদীর ওই অংশে গভীর গর্তের সৃষ্টি হয়েছে। যার প্রভাবে হুমকির মুখে পড়েছে নদীর দুই পারের বহু কাঁচা-পাকা ঘরবাড়ি। নদী থেকে এভাবে বালু উত্তোলন চলতে থাকলে বর্ষা মৌসুমের আগেই নদীর পারের বহু ঘরবাড়ি ধসে পড়তে পারে বলে স্থানীয়দের আশঙ্কা।

এ বিষয়ে ইউপি চেয়ারম্যানের ভাই নজরুল ইসলাম জানান, বালু উত্তোলনের জন্য ডিসি অফিস হয়ে ইউএনও অফিসের মাধ্যমে অনুমতি পেয়েছেন তিনি। তবে তিনি কোনো কাগজ দেখাতে পারেননি।

এদিকে কালিয়াকৈর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আদনান চৌধুরী বলেন, ‘আমার অফিস থেকে এভাবে বালু উত্তোলনের অনুমোদন দেওয়ার নিয়ম নেই। আর বংশাই নদীতে ড্রেজার বসানোর কোনো অনুমোদন আছে এরকম কোনো তথ্য আমার কাছে নেই।’

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও স্থানীয় সরকারের উপ-পরিচালক মামুন সরদার ঢাকাটাইমসকে জানান, এটা যেহেতু বালুমহাল নয়, সেহেতু অনুমোদন দেওয়ার কোনো সুযোগ নেই।

(ঢাকাটাইমস/৮মার্চ/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :