প্রথম এসএমই কোম্পানির অনুমোদন বিএসইসির

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ এপ্রিল ২০২১, ১৪:২৫ | প্রকাশিত : ১৫ এপ্রিল ২০২১, ১৪:২২

এসএমই খাতে দীর্ঘমেয়াদী অর্থায়নের সুযোগ সৃষ্টির লক্ষ্যে নিলসো অ্যালোস লিমিটেড-নামে প্রথম এসএমই কোম্পানিকে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করারর জন্য অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির ৭৭০তম নিয়মিত কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়। বিএসসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটিকে ৭.৫০ কোটি টাকা মূলধন উত্তোলনের জন্য বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদন দিয়েছে। (কোয়ালিফাইড ইনভেস্টর অফারের মাধ্যমে কোম্পানিটি যোগ্য বিনিয়োগকারীদের কাছ থেকে এই টাকা সংগ্রহ করবে।রোল, ২০১৮ অনুযায়ী ৭,৫০০,০০০ টি সাধারণ শেয়ার প্রতিটি ১০ টাকা মূল্যে কিউআইও - এ মাধ্যমে যোগ্য বিনিয়োগকারীদের নিকট ইস্যু করার প্রস্তাব অনুমোদন করেছে। এই কিউআইও এর মাধ্যমে ৭.৫০ কোটি টাকা পুঁজি উওোলন করে কোম্পানিটি ভূমি উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয় এবং আইপি খরচ খাতে ব্যায় করবে।

কোম্পানিটির ৩০শে সেপ্টেম্বর ২০২০ সময়কালের অর্থিক বিবরনী অনুযায়ী শেয়ার প্রতি আয় হয়েছে ০.৯১ টাকা এবং পুনঃমূল্যায়ন সঞ্চিতি ছাড়া নীট সম্পদ মূল্য ( কর ব্যাতীত এনএভি) ১৯.৯৩ টাকা। এনএভি প্লাটফর্ম এ লেনদেন এর তারিখ হতে পরবর্তী ০৩(তিন) বছর ইস্যুয়ার কোম্পানি কোন বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

অদ্যকার কমিশন সভায় আরও সিদ্ধান্ত গৃহীত হয় যে, তালিকাভুক্ত সিকিউরিটিজ এ যে সকল স্বতন্ত্র বিনিয়োগকারী (আবাসিক এবং অনাবাসী) এর বাজার মূল্যে বিনিয়োগের পরিমাণ ১.০০ (এক) কোটি টাকা বা তদুর্ধ্ব সে সকল স্বতন্ত্র বিনিয়োগকারী, যোগ্য বিনিয়োগকারী হিসেবে বিবেচিত হবে। উল্লেখ্য, এটি কোন পাবলিক অফার নয়, বাংলাদেশে এসএমই প্লাটফর্ম এ তালিকাভুক্তির জন্য এটাই প্রথম কমিশন কর্তৃক অনুমোদিত যোগ্য বিনিয়োগকারী অফার (কিউআইও)

কোম্পানিটির ইস্যুয়ার ব্যাবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এমটিবি ক্যাপিটাল লিমিটেড।

(ঢাকাটাইমস/১৫এপ্রিল/এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :