গোলরক্ষক আলিসনের গোলে শেষ রক্ষা লিভারপুলের

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ মে ২০২১, ০৯:৩৮ | প্রকাশিত : ১৭ মে ২০২১, ০৯:২৯

খেলার শেষ মুহুর্তে গোলরক্ষক আলিসন বেকারের দুর্দান্ত এক গোলে রক্ষা পেয়েছে লিভারপুল। আলিসনের গোলেই ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের পরের মৌসুমে খেলার আশা বাঁচিয়ে রাখল ইয়ুর্গেন ক্লপের দল।

রবিবার ইংলিশ প্রিমিয়ার লিগে খেলায় প্রতিপক্ষের মাঠ থেকে ২-১ গোলের জয় নিয়ে ফিরেছে লিভারপুল। রবসন কানু ওয়েস্ট ব্রুমউইচকে এগিয়ে নেওয়ার পর সমতা ফেরান মোহামেদ সালাহ। যোগ করা সময়ে ব্যবধান গড়ে দেন আলিসন।

পরের মৌসুমে ইউয়েফা চ্যাম্পিয়নস লিগের স্বপ্ন বাঁচিয়ে রাখতে ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না লিভারপুলের। গতকালের নির্ধারিত ৯০ মিনিট পর্যন্ত ১-১ ব্যবধানে ম্যাচ। এই বুঝি শেষ বাঁশিটা বাজাবে রেফারি। এমন সময় সবসময় গোল রুখে দেওয়া যার কাজ, সেই গোলরক্ষক আলিসন বেকারের দুর্দান্ত এক গোলে শেষ রক্ষা হয় লিভারপুলের।

দুর্দান্ত জয় নিয়ে চলমান ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে শীর্ষ চারে থাকার স্বপ্ন জিইয়ে রাখল লিভারপুল। ইতিহাসে প্রথমবার লিভারপুলের কোনো গোলকিপারের গোলে জয় নিয়ে মাঠ ছেড়েছে অল রেডস।

খেলার সময় ১৫ মিনিট হতে না হতেই ঘরের মাঠে লিভারপুলের বিপক্ষে লিড নেয় ওয়েস্ট ব্রুম। ডান প্রান্ত দিয়ে দৌড়ে ম্যাথিউস পেরেইরার পাস ডি বক্সে পেয়ে দূরের কোণা দিয়ে শট করে বল জালে জড়ান রবসন কানু। আর তাতেই এগিয়ে যায় ওয়েস্ট ব্রুম।

পিছিয়ে পড়া আক্রমণের ধার বাড়ায় লিভারপুল। ২৩তম মিনিটে দুর্দান্ত এক আক্রমণ সাঁজায় সফরকারীরা তবে সাদিও মানের লক্ষ্যভ্রষ্ট শটে সমতায় ফেরা হয়নি গেল মৌসুমের প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়নদের।

তবে এরপর আর বেশি সময় অপেক্ষা করতে হয়নি লিভারপুলকে। ৩৩তম মিনিটে সাদিও মানের অ্যাসিস্ট থেকে গোল করে দলকে সমতায় ফেরান মোহাম্মদ সালাহ। চলতি মৌসুমে এটি সালাহর ২২তম গোল। টটেনহাম হটস্পার্সের হ্যারি কেইনের সঙ্গে যৌথভাবে চলতি মৌসুমের সর্বোচ্চ গোলদাতা এখন এই মিশরীয় ফরোয়ার্ড।

সমতায় ফেরার মিনিট দুই পরেই এগিয়ে যেতে পারত লিভারপুল। তবে রবের্তো ফিরমিনোর দুর্দান্ত এক শট গোলপোস্টে লেগে ফিরে আসলে এ যাত্রায় রক্ষা পায় ওয়েস্ট ব্রুম।

দ্বিতীয়ার্ধে বেশিরভাগ সময় বল নিজেদের দখলে রাখলেও গোলের তেমন সুযোগ তৈরি করতে পারেনি লিভারপুল। তবে লড়াই চালিয়েছে গোটা ম্যাচ জুড়ে। ৮৩তম মিনিটে ট্রেন্ট আলেক্সান্ডার আর্নল্ডের জোরালো শট গোলবারের ওপর দিয়ে বেরিয়ে আবারও গোলবঞ্চিত হয় অল রেডসরা।

শেষদিকে ওয়েস্ট ব্রুমকে চেপে ধরে লিভারপুল। একের পর এক আক্রমণে ওয়েস্ট ব্রুমের রক্ষণকে যেন দম ফেলারই সুযোগ দিচ্ছিল না। খেলার তখন নির্ধারিত সময় শেষে অতিরিক্ত সময় চলছে। ৯৩ মিনিটে সাদিও মানের শটে ওয়েস্ট ব্রুমের এক খেলোয়াড়ের গায়ে লেগে বেরিয়ে গেলে কর্নার পায় সফরকারীরা। এরপর গোলপোস্ট ছেড়ে বেরিয়ে আসেন লিভারপুল গোলরক্ষক অ্যালিসন বেকার। ট্রেন্ট আলেক্সান্ডার আর্নল্ডের নেওয়া কর্নার থেকে ভেসে আসা বল লাফিয়ে উঠে হেড করে জালে জড়ান বেকার। আর সঙ্গে সঙ্গে লিভারপুলের সকল খেলোয়াড়রা ঝাঁপিয়ে পড়ে উল্লাসে মাতে।

অ্যালিসন বেকারের শেষ মুহূর্তের গোলে ২-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে লিভারপুল। এই জয়ে পয়েন্ট টেবিলের ৫ম স্থান শক্ত করল লিভারপুল। ৩৬ ম্যাচে ২৮ জয়, ৯ ড্র আর ৯ হারে ৬৩ পয়েন্ট লিভারপুলের। সমান ম্যাচে ৬৪ পয়েন্ট নিয়ে চারে চেলসি। ৬৬ পয়েন্ট নিয়ে তিনে লেস্টার সিটি। ৮৩ পয়েন্ট নিয়ে ইতোমধ্যেই শিরোপা নিশ্চিত ম্যানচেস্টার সিটির। আর ৭০ পয়েন্ট নিয়ে দুই নম্বরে অবস্থান করছে ম্যানচেস্টার ইউনাইটেড।

অ্যালিসন বেকারের গোলে রোমাঞ্চকর এই জয়ের ফলে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থান শক্ত করে ইয়্যুর্গেন ক্লপের দল। এদিকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে দুই ফাইনালিস্ট ম্যানচেস্টার সিটি ও চেলসির মধ্যে যেকোনো এক দল আগামী মৌসুমে সরাসরি খেলবে চ্যাম্পিইয়নস লিগে। আর তাই তো লিগে পঞ্চম স্থানে থেকে শেষ করলেও সামনের মৌসুমে চ্যাম্পিয়নস লিগে খেলতে কোনো অসুবিধা থাকবে না লিভারপুলের।

ঢাকাটাইমস/১৭মে/এমআর

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :