ফেনীতে ‘হাতিরঝিল’ বানাতে মেয়রের উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, ফেনী
 | প্রকাশিত : ২৩ জুন ২০২১, ১৯:২৪

খালের অস্তিত্ব হারিয়েছে বহু বছর আগে। জনমানুষের চলাচলও কম। ফেনী শহরের এমন একটি স্থানকে হাতিরঝিল করার পরিকল্পনা নিয়েছে পৌরসভা। প্রকল্পটি বাস্তবায়ন হলে একদিকে যেমন হারিয়ে যাওয়া খাল পানিপ্রবাহ ফিরে পাবে, তেমনি আলোয় ঝলমল শহর উপভোগ করতে পারবে বাসিন্দারা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, খাল সংরক্ষণ, পরিবেশ সুরক্ষা ও সৌন্দর্যবর্ধনের জন্য ২০১৬ সালের দিকে মেগাপ্রকল্প হাতে নিয়েছিল পৌরসভা কর্তৃপক্ষ। রাজধানীতে হাতিরঝিল যেভাবে তৈরি করা হয়েছে, অনেকটা সেভাবেই এই প্রকল্পের অবয়ব। কিন্তু দাতা সংস্থা থেকে অর্থ বরাদ্দ না মেলায় প্রকল্পটি বছরের পর বছর ধরে ঝুলে আছে। পৌরসভার বর্তমান মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী দায়িত্বগ্রহণের পর ইশতেহার অনুযায়ী শহরের সৌন্দর্যবর্ধনের উপর জোর দিচ্ছেন। এর অংশ হিসেবে প্রস্তাবিত ‘হাতিরঝিল’ প্রকল্পটির বাস্তবায়নে জোর চেষ্টা রয়েছে বলে জানিয়েছেন তিনি।

পৌরসভা সূত্র জানায়, শহরের সদর হাসপাতাল মোড় সংলগ্ন বিএড কলেজ সম্মুখ স্থান থেকে বিরিঞ্চি, সহদেবপুর, পেট্্েরাবাংলা, ট্রাংক রোড হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক পর্যন্ত এই প্রকল্প এলাকা। ৫.৪ কিলোমিটার এই প্রকল্পের জন্য ব্যয় ধরা হয়েছে ১৫০ কোটি টাকা। এখানে থাকবে ৪০ ফুট প্রশস্ত রাস্তা, মাঝখানে ডিভাইডার। খালেরপাড়ে থাকলে ব্লক সিসি, বসার বেঞ্চ। কুমড়াচড়া খাল, দাউদপুর খালের উপরসহ বিভিন্ন স্থানে অন্তত ২০টি কালভার্ট নির্মাণ করা হবে। বিভিন্ন স্থানে রাখা হবে বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা। বাহারি আলোর বিচ্ছুরণ ঘটাতে স্ট্রিট লাইট স্থাপন করা হবে। ইতোমধ্যে বিশ্বব্যাংকের প্রতিনিধি দল একাধিকবার এ প্রকল্প পরিদর্শন করেছেন।

মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী জানান, শহরের রাজাঝির দীঘি ও বিজয়সিংহ দীঘির সৌন্দর্যবর্ধনের পর শহরকে আলোয় আলোকিত করতে ব্যাপক উদ্যোগ রয়েছে। প্রস্তাবিত হাতিরঝিল প্রকল্পটি বাস্তবায়ন হলে ফেনী শহরের সৌন্দর্য আরো একধাপ এগিয়ে যাবে। এখানে গিয়ে শহরবাসী পরিবার-পরিজন নিয়ে আনন্দে সময় কাটাতে পারবেন। এছাড়া খাল-লেক পরিকল্পনা মতো ব্যবহার করা হলে জলাবদ্ধতা থাকবে না। শুধু তাই নয়, খালগুলো শহরবাসীর বিনোদনের চাহিদা পূরণ করবে। এটি বাস্তবায়ন হলে রাজধানীর মতো আরেকটি হাতিরঝিল গড়ে উঠবে ফেনীতে।

(ঢাকাটাইমস/২৩জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

যারা ট্রেনে আগুন দেয় তারাই ভাড়া বৃদ্ধির গুজব ছড়ায়: রেলমন্ত্রী

আলফাডাঙ্গায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

মানিকগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

সিলেটে পিকআপ-লেগুনা সংঘর্ষে একই পরিবারের ৫ জন নিহত

অবন্তিকার আত্মহত্যার ঘটনায় অভিযুক্ত প্রক্টর ও সহপাঠী রিমান্ডে

এই বিভাগের সব খবর

শিরোনাম :