এনআইডি পরিচালনা জটিলতা: সহস্রাধিক ডাটা এন্ট্রি অপারেটরের কী হবে

সাগর হোসেন তামিম, মাদারীপুর
 | প্রকাশিত : ২৯ জুন ২০২১, ১৭:৪৮

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পরিচালনা কর্তৃপক্ষ হিসেবে নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে স্থানান্তরের প্রক্রিয়া চলছে। ইসি চায় তাদের পরিশ্রমে তৈরি এনআইডি সার্ভার নিজেদের কাছে রাখতে। প্রায় ১১ কোটি নাগরিকের তথ্যভান্ডার তৈরির পেছনে যেসব কারিগর রয়েছেন, যারা অক্লান্ত পরিশ্রম ও মেধা খাটিয়ে এনআইডি তৈরিতে জীবনের রঙিন সময় শেষ করে দিয়েছেন, তারা রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে তৃণমূল থেকে শুরু করে প্রত্যেক নাগরিকের তথ্য সংগ্রহ করেছেন। এই মানুষগুলো হলেন- ডাটা এন্ট্রি অপারেটর, টেকনিক্যাল সাপোর্ট ও টেকনিক্যাল এক্সপার্ট।

সরকার ও ইসি তাদের চাকরির বিষয়ে সুনির্দিষ্ট কোনো নির্দেশনা এখন পর্যন্ত দেয়নি। মাঠ পর্যায়ের প্রতি উপজেলায় দুজন করে সারাদেশে মোট এক হাজার ১৩০ জন ডাটা এন্ট্রি অপারেটর সরাসরি নাগরিক সেবা দিয়ে আসছেন।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, নিয়োগ সংক্রান্ত নীতিমালায় রাষ্ট্রের গোপনীয় বা গুরুত্বপূর্ণ পদে আউটসোর্সিং এ জনবল নিয়োগ দেয়া যাবে না উল্লেখ থাকলেও জাতীয় পরিচয়পত্র ও ভোটার তালিকার মতো একটি গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর বিষয়ে যথাযথ নিয়োগ প্রক্রিয়া অনুসরণ করে ২০১৬ সালে এক হাজার ১৩০ জন ডাটা এন্ট্রি অপারেটরকে আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগ দেয়া হয়।

প্রথমে এক বছরের জন্য নিয়োগ পাওয়ার পর দফায় দফায় চাকরির মেয়াদ বৃদ্ধি করা হয়। তারা আজো কর্মরত এবং এই পাঁচ বছরে অনেকের সরকারি চাকরির বয়সসীমা শেষ হয়ে গেছে। শুরুতে তাদের মাসিক ১৩ হাজার টাকা এবং ২০১৮ সালের শেষের দিক থেকে আজ পর্যন্ত ১৭ হাজার টাকা বেতন দেয়া হচ্ছে। এ ছাড়া তাদের আর কোনো বোনাস ও উৎসব ভাতা নেই। এই হলো দক্ষ কর্মীদের জীবন-জীবিকার পাথেয়।

মাঠ পর্যায়ে কর্মরত অপারেটররা জানান, তারা তৃণমূল থেকে শুরু করে এনআইডি প্রধান কার্যালয় পর্যন্ত ডাটা এন্ট্রি, প্রুফ রিডিং, মেইন সার্ভারে আপলোড, সংশোধন, ভোটার স্থানান্তর, মৃত ভোটার কর্তন ও হারানো কার্ডের আবেদনসহ এনআইডি সংক্রান্ত যাবতীয় কাজ করে আসছেন। এছাড়াও ডাটা এন্ট্রি অপারেটদের ম্যানুয়াল ভোট গ্রহণের পাশাপাশি প্রত্যক্ষভাবে ইভিএম-এ ভোট গ্রহণ, ইভিএম কিউসি ও রক্ষণাবেক্ষণসহ সব কাজ সম্পন্ন করে থাকেন।

ইতোপূর্বে ইভিএমের কেন্দ্র দায়িত্ব পালনের লক্ষে নিজ জেলা থেকে দূর-দূরান্ত জেলায় করোনাকালীন মৃত্যুর ঝুঁকি মাথায় নিয়ে দক্ষতার সঙ্গে কার্য সম্পাদন করছেন। উপজেলা পর্যায়ের নির্বাচন অফিসাররাও এ সব ডাটা এন্ট্রি অপারেটরদের দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কর্তব্য পালনে প্রশংসা করেছেন। জেলা নির্বাচন কর্মকর্তারাও অপারেটরদের কাজের বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন।

এনআইডির পরিচালনা কর্তৃপক্ষ হিসেবে নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে স্থানান্তরের প্রক্রিয়া শুরু হয়েছে। কিন্তু এনআইডিতে কর্মরত এক হাজার ১৩০ জন অভিজ্ঞ এবং দক্ষ ডাটা এন্ট্রি অপারেটররা কিভাবে বা কোন প্রক্রিয়ায় স্থায়ী হবেন তা নিয়ে দায়িত্বশীল কোনো মহল থেকে সুস্পষ্ট কোনো নির্দেশনা না পাওয়ায় তারা অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন।

ডাটা এন্ট্রি অপারেটররা আরো জানান, দফায় দফায় তাদের চাকরি স্থায়ী করা হবে বলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছেন। যার প্রমাণ যাওয়া যায় ইসি কর্তৃপক্ষের প্রদত্ত বক্তব্যে। ২০১৯ সালে নির্বাচন কমিশনের সাবেক সচিব হেলালুদ্দিন আহমেদ ইটিআইতে আরএমএস ট্রের্নিং এর সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সময় ডাটা এন্ট্রি অপারেটরদের চাকরি স্থায়ী হবে বলে ভরসা দেন।

২০১৯ সালের ১৩ মার্চ প্রধান নির্বাচন কমিশনার কে.এম নুরুল হুদা সিলেট জেলার জৈন্তাপুর উপজেলা নির্বাচন অফিস পরির্দশনকালে ডাটা এন্ট্রি অপারেটরদের চাকরি স্থায়ীকরণের জন্য নির্দেশনা দেন এবং পরির্দশন বইতে লেখেন, যা ২০২০ সালের ১৭ নভেম্বর জৈন্তাপুর উপজেলা নির্বাচন থেকে লিখিতভাবে সিনিয়র জেলা নির্বাচন অফিসারকে জানানো হয়। কিন্তু আজও তা কার্যকর করা হয়নি।

এ সব ডাটা এন্ট্রি অপারেটর তাদের চাকরি স্থায়ীকরণে প্রধানমন্ত্রীসহ যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছেন। তাদের দাবি, স্থায়ীভাবে নিয়োগ দেয়া হলে দেশের জাতীয় সম্পদ তথা এনআইডি ডাটাবেইজ আরো সুরক্ষিত হবে এবং সেবার মান অনেক বৃদ্ধি পাবে।

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একাধিক জেলা নির্বাচন অফিসার বলেন, ‘নির্বাচন কমিশন থেকে এনআইডি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে স্থানান্তরিত হলে ইসিতে ডাটা এন্ট্রি অপারেটরদের আর প্রয়োজন হবে না। সে ক্ষেত্রে তাদের ভবিষ্যৎ অন্ধকারে।’

(ঢাকাটাইমস/২৯জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

পারিবারিক মূল্যবোধ রক্ষার ওপর জোর দিতে হবে: ভূমিমন্ত্রী

সরকার দুর্নীতি দমন না করে বিএনপি দমনে ব্যস্ত: সালাম

স্যাটেলাইট ইমেজে জানা যাবে কোথায় গাছ লাগাতে হবে: পরিবেশমন্ত্রী

উপজেলা নির্বাচন: ১২২ উপজেলায় প্রতীক বরাদ্দ সোমবার

বাংলাদেশে বিনিয়োগ করতে ইতালির ব্যবসায়ীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

ফুডসিস্টেম ড্যাশবোর্ডে সহজ হবে নীতিমালা প্রণয়ন: খাদ্য সচিব

নিরাপদ সড়ক গড়তে উবার-বিআরটিএ’র যৌথ উদ্যোগ

উন্নত বাংলাদেশ মানে দুর্নীতিমুক্ত সমাজ ব্যবস্থা: নৌ প্রতিমন্ত্রী

এপ্রিলে সড়কে ঝরেছে ৬৭৯ প্রাণ, ক্ষতি ২ হাজার কোটি টাকার বেশি

বস্ত্র ও পাটমন্ত্রীর কাছে ভিসাসহ তিন সমস্যায় সহযোগিতা চাইলেন কোরিয়ান রাষ্ট্রদূত

এই বিভাগের সব খবর

শিরোনাম :