জাল টাকা তৈরির অন্যতম হোতা গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০২১, ১৭:৫৩

গাজীপুর টঙ্গী পশ্চিম থানার আউছপাড়ার সুলতানা রাজিয়া রোড এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে জাল টাকা তৈরির বিভিন্ন সরঞ্জামসহ একজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গ্রেপ্তার সবিজুল ইসলাম প্রকাশ সবুজ জাল টাকা তৈরির অন্যতম হোতা বলে জানিয়েছে এলিট ফোর্সটি।

শনিবার তাকে গ্রেপ্তারের বিষয়টি ঢাকা টাইমসকে জানান র‌্যাব-১ এর সহকারী মিডিয়া পরিচালক (মিডিয়া) এএসপি মুশফিকুর রহমান তুষার।

র‌্যাব কর্মকর্তা জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব জানতে পারে, গাজীপুর টঙ্গী পশ্চিম থানার আউছপাড়ার সুলতানা রাজিয়া রোড এলাকার রুহুল আমিন গাজীর বাসা (গাজী ভবন) এর সপ্তম তলা ভবনের চতুর্থ তলা জাল টাকা তৈরি করে আসছে একটি চক্র। এমন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে সবিজুল ইসলাম প্রকাশ সবুজ নামের একজনকে গ্রেপ্তার করা হয়।

এ সময় গ্রেপ্তার সবুজের কাছ থেকে প্রায় আড়াই লাখ জাল টাকার নোট উদ্ধার করা হয়। এছাড়া জাল তৈরিতে ব্যবহৃত দুটি টি প্রিন্টার, ১৯টি জাল টাকা বানানোর ফ্রেম, দুটি জাল টাকা তৈরির মেশিন, এক কেজি ২০০ গ্রাম কাচের গুঁড়া, একটি মোবাইল ফোন, সিম কার্ড ও ৩৭ বান্ডেল টাকা তৈরির সাদা কাগজসহ জাল তৈরিতে ব্যবহৃত বিভিন্ন ক্যামিকেল ও রং উদ্ধার করা হয়।

গ্রেপ্তার সবুজ র‌্যাবকে জানিয়েছে, সে দীর্ঘদিন ধরে জালনোট তৈরি করে আসছিল। কয়েকটি ধাপে তারা কাজ করে। বিভিন্ন জায়গা থেকে জালনোট তৈরির কাঁচামাল সংগ্রহ করে জালনোট তৈরি করে আসছিল।

জাল টাকা তৈরি চক্রের এ সদস্য আরও জানিয়েছেন, জাল টাকা তৈরি ও বিপণনের কাজে জড়িত তাদের দলে বেশ কয়েকজন সদস্য রয়েছে। তারা বেশ কয়েকটি ভাগে বিভক্ত। মাঠ পর্যায়ে কাজ করা চক্রের সদস্যদের চাহিদা অনুযায়ী জাল নোট তৈরি করে, চক্রের কিছু সদস্য টাকার বান্ডিল পৌঁছে দেয়, এরপর চক্রের সদস্যরা এই জলা টাকা বাজারে ছড়িয়ে দেয়।

উদ্ধারকৃত জাল টাকা, সরঞ্জামাদিসহ গ্রেপ্তারকৃতের বিরুদ্ধে মামলা দায়েরের প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

(ঢাকাটাইমস/৩১জুলাই/এআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :