ক্যাপিটল হিলে হামলা, দায়িত্বে থাকা চার পুলিশ কর্মকর্তার আত্মহত্যা

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ০৩ আগস্ট ২০২১, ১৩:৩০ | প্রকাশিত : ০৩ আগস্ট ২০২১, ১২:৫৫

বছরের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলার সময় দায়িত্বে থাকা দুই পুলিশ কর্মকর্তা আত্মহত্যা করেছেন বলে জানিয়েছে ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ার পুলিশ বিভাগ। এ নিয়ে এখন পর্যন্ত ওই দিন দায়িত্বে থাকা চার পুলিশ কর্মকর্তার আত্মহত্যার ঘটনা ঘটলো।

সোমবার কলম্বিয়ার পুলিশ বিভাগ এই তথ্য নিশ্চিত করেছে। অঙ্গরাজ্যের পুলিশ বিভাগের মুখপাত্র হিউ ক্যারু এক বিবৃতিতে বলেছেন, মেট্রোপলিটন পুলিশ অফিসার গুন্থার হাশিদাকে বৃহস্পতিবার তার বাড়িতে মৃত অবস্থায় পাওয়া গেছে। খবর রয়টার্সের।

হাশিদা ২০০৩ সালের মে মাসে ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার মেট্রোপলিটন পুলিশ বিভাগে (এমপিডি) যোগদান করেন।

আরেকজন এমপিডি অফিসার কাইল ডিফ্রেটাগ ৬ জানুয়ারি ক্যাপিটাল হিলে দায়িত্বরত ছিলেন। তাকে ১০ জুলাই মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল। ক্যারু বলেন, ডিফ্রেটাগের মৃত্যুর কারণও আত্মহত্যা। তিনি নভেম্বর ২০১৬ থেকে পুলিশ বিভাগে ছিলেন।

এমপিডি অফিসার জেফরি স্মিথ এবং ইউএস ক্যাপিটল পুলিশ অফিসার হাওয়ার্ড লিবেনগুডও ক্যাপিটল দাঙ্গার সময় দায়িত্ব পালন করেন এবং পরে আত্মহত্যা করে মারা যান।

তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা ৬ জানুয়ারি এই হামলা চালায়। এসময় ক্যাপিটল হিল ভবন কয়েক ঘণ্টা দখল করে রাখে তারা। নিরাপত্তার দায়িত্বে থাকা সদস্যরা অনেক চেষ্টা করেও তাদের বিরত রাখতে ব্যর্থ হন।

ওই দিনের ঘটনায় চার জনের মৃত্যু হয়। তাদের মধ্যে একজন পুলিশ সদস্যও ছিলেন। এছাড়া শতাধিক পুলিশ সদস্য আহত হন। এই ঘটনায় পাঁচ শতাধিক লোককে গ্রেপ্তার করা হয়েছে এবং তাদের বিচার চলছে।

গত সপ্তাহে সেদিনের ঘটনার সাক্ষ্য দিতে দিয়ে পুলিশ অফিসার প্রতিনিধি পরিষদের একটি বিশেষ কমিটিকে নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তারা বলেন যে, সেদিন তাদের মারধর করা হয়েছিল, হুমকি দেওয়া হয়েছিল, বর্ণবাদী অপমান করা হয়েছিল। তারা ভেবেছিলেন যে ক্যাপিটাল হিল রক্ষা করতে গিয়ে তাদের মৃত্যু হতে পারে।

ঢাকাটাইমস/০৩আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :