বাংলাদেশ-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজ

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ আগস্ট ২০২১, ১৭:৫২ | প্রকাশিত : ০৩ আগস্ট ২০২১, ১৭:৩২

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মতো পাঁচ ম্যাচের দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নামবে মাহমুদউল্লাহ বাহিনী।

জিম্বাবুয়ে সফরে থাকা একাদশের অধিকাংশ খেলোয়াড় এই সিরিজ খেলবে তা আগেই নিশ্চিত ছিলো। এদিকে অজিদের বিপক্ষে সিরিজে কোভিড ইস্যুতে দলে নেই দেশসেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও লিটন কুমার দাশ। চোটের কারণে খেলতে পারছেন না তামিম ইকবাল।

ম্যাচে টাইগারদের হয়ে ওপেন করবেন সৌম্য সরকার-নাইম শেখ। জিম্বাবুয়ে সফর থেকে বাদ পরেছেন মোহাম্মদ সাইফ উদ্দিন। তার জায়গায় একজন বাড়তি স্পিনার হিসেবে থাকবেন নাসুম আহমেদ। স্পিনে সাকিব আল হাসানকে সঙ্গ দিতে পারবে মাহেদি হাসানও। পেস বোলিংয়ে মুস্তাফিজের সঙ্গে আছে শরিফুল ইসলাম।

অজিদের দলের সেরা তিন খেলোয়াড় না থাকায় ওপেনে থাকবে জশ ফিলিপে ও অ্যালেক্স ক্যারি। অধিনায়ক ম্যাথু ওয়েড খেলবে মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে। অজি পেস ইউনিটে নেতৃত্ব দিবে মিচেল স্টার্ক-জশ হ্যাজলউড-অ্যান্ডু টাই। স্পিনে অর্থোডক্স স্পিনার অ্যাশটন আগারের সঙ্গে থাকবে অ্যাডাম জাম্পা-অ্যাশটন টার্নার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি ইতিহাস মোটেও ভালো না! বিশ্বকাপের মঞ্চে চারবারের দেখায় প্রত্যেকবারই হেরেছে টাইগাররা। টেস্ট বাদে এবার প্রথমই কোন দ্বিপাক্ষিক সিরিজ খেলছে অজিরা। তবে শেষ পাঁচ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ এগিয়ে আছে অজিদের থেকে। শেষ পাঁচ ম্যাচে বাংলাদেশ ২টি ম্যাচ জিতলেও অস্ট্রেলিয়া হেরেছে তাদের চার ম্যাচই।

অজি-টাইগারদের চারবারের দেখায় ব্যাট ও বল হাতে সেরা টাইগার অলরাউন্ডার সাকিব। রান সংগ্রহের দিক থেকে সাকিবের পরে আছেন মুশফিকুর রহিম এরপর আছেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। সাকিব ৪ ম্যাচে ১২৩.২৭ স্ট্রাইকরেটে ৩৫.৭৫ এভারেজে নিয়েছেন ১৪৩ রান, সর্বোচ্চ ৬৬ রান। বল হাতেও দুই দলের ভিতর সাকিব উইকেট শিকারের দিক থেকে সবার উপরে। সাকিব ৪ ইনিংসে ১৩ ওভার বল ঘুরিয়ে ৫ উইকেট নেন যেখান বোলিং ইকোনমি ৭.৮৪ এক ইনিংসে সর্বোচ্চ উইকেট নেন ২৭ রান ৩ উইকেট।

তবে অস্ট্রেলিয়ার টি টোয়েন্টি ইতিহাস অনেক সমৃদ্ধ। টি টোয়েন্টিতে এখন পর্যন্ত তারা ১৪১ ম্যাচ খেলে জয় পেয়েছে ৭২ ম্যাচে। বিপরীতে হেরেছে ৬৬ ম্যাচে। ফল হয় নাই তিনটি ম্যাচে। অন্যদিকে বাংলাদেশ ১০২ ম্যাচ খেলে জয়ের থেকে হারের পাল্লাটাই ভারী। ৩৪ ম্যাচ জয়ের বিপরীতে হার ৬৬ ম্যাচে। জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড আর সহযোগী সদস্য দেশগুলোর বিপক্ষেই আছে ২০ জয়। তবুও নিজেদের এই ফরম্যাটে ভালো দল হিসেবে দেখছেন প্রধান কোচ।

প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের একাদশ: মাহমুদউল্লাহ (অধিনায়ক), মোহাম্মদ নাইম শেখ, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন, নুরুল হাসান সোহান, মাহেদি হাসান, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম।

প্রথম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার একাদশ: ম্যাথু ওয়েড (অধিনায়ক), জশ ফিলিপ, অ্যাস্টন অ্যাগার, মইসেস হেনরিকস, মিচেল মার্শ, অ্যান্ড্রু টাই, জশ হ্যাজলউড, মিচেল স্টার্ক, অ্যাশটন টার্নার ও অ্যাডাম জাম্পা।

(ঢাকাটাইমস/০৩আগস্ট/এইচএন)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :