মমেক হাসপাতালে করোনা ইউনিটে আরও ২১ মৃত্যু

ময়মনসিংহ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২১, ১৬:২২

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৬ জন করোনা আক্রান্ত হয়ে এবং ১৫ জন করোনা উপসর্গে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। গত ২৪ ঘন্টায় ময়মনসিংহ জেলায় ৩১৬ জন করোনা শনাক্ত হয়েছে। হাসপাতালের মেডিসিন ইউনিটের কনসালটেন্ট ও করোনা ইউনিটের ফোকাল পার্সন ডা: মো: মহিউদ্দিন খান জানান, করোনা পজেটিভ হয়ে মারা গেছেন-ময়মনসিংহ সদরের রহিমা (৬৫), তারাকান্দার ইলিয়াস আলি (৭০), ত্রিশালের মো. আব্দুল কুদ্দুস (৭০), জামালপুর সদরের আসমা (৭০), কিশোরগঞ্জের হাজী মহিউদ্দীন (৬৮) এবং টাংগাইল সদরের আব্দুর সাত্তার (৪০)।

এছাড়া করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন- ময়মনসিংহ সদরের নজরুল (৭০), সকুরজান (৬০), ফজিলা খাতুন (৬০), আনোয়ারা বেগম (৬৫), বাজেদ আলি (৭৫) এবং রহিমা, ৪০, নান্দাইলের আমেনা (৬০), ঈশ্বরগঞ্জের রোকন উদ্দিন (৬০), গফরগাঁওয়ের রেহেনা খাতুন (৭৫), ভালুকার জালাল (৬০), গৌরীপুরের আরিফ (১৬), জামালপুর সদরের হযরত আলি (৭০), দেওয়ানগঞ্জের হেলেনা (৫০), নেত্রকোনার কেন্দুয়ার নয়ন মিঞা (৪০), টাংগাইল সদরের মোসলেম উদ্দীন (৭০)।

ডা: মো: মহিউদ্দিন খান আরও জানান, হাসপাতালে করোনা ইউনিটে মোট রোগী ভর্তি আছেন ৫৮০ জন, আইসিইউতে ভর্তি আছেন ২২জন।

সিভিল সার্জন অফিসের সর্বশেষ করোনা টেস্টের প্রতিবেদন অনুযায়ী সূত্রে জানা যায়, ময়মনসিংহ জেলায় গত ২৪ ঘন্টায় র‌্যাপিড এন্টিজেন টেস্টে ১৯৫ জন ও আরটিপিসিআর টেস্টে ১২১জন মোট ৩১৬ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২০ দশমিক ২১ শতাংশ। যাদের মধ্যে ময়মনসিংহ সদরে ১৬১জন, নান্দাইলে ১৩জন, ঈশ্বরগঞ্জে ৭জন, গৌরীপুরে ১৭জন, ফুলপুরে ২জন, তারাকান্দায় ৪জন, হালুয়াঘাটে ১১জন, ধোবাউড়ায় ০জন, মুক্তাগাছায় ২৪জন, ফুলবাড়িয়ায় ১৭ জন, ত্রিশালে ২৭জন ও ভালুকায় ১৯জন ও গফরগাঁওয়ে ১৪ জনের করোনা শনাক্ত হয়েছে।

এ পর্যন্ত ময়মনসিংহ জেলায় মোট ১৬ হাজার ৬৯১ জনের করোনা শনাক্তের পর সুস্থ হয়েছে ১২ হাজার ৩৩০জন। বাকি ৪ হাজার ৩৬১জন রোগী এখনও জেলার বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে চিকিৎসা নিচ্ছেন। ময়মনসিংহ জেলায় এ পর্যন্ত মারা গেছেন ১৮১ জন।

এদিকে হাসপাতাল সূত্রে জানা যায়, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে ১৭০টি সাধারণ বেড, ৪০টি কেবিন, ২০টি আইসিইউ ও ১০টি এইচডিইউসহ মোট ২৪০টি বেডের অনুমোদন থাকলেও ওয়ার্ডটিতে বৃহস্পতিবার (৫ আগস্ট) সকাল পর্যন্ত ৫৮০ জন রোগী ভর্তি হয়েছেন। এদিকে ডাক্তারসহ অন্যান্য জনবল পর্যাপ্ত না থাকায় অতিরিক্ত রোগীরা সঠিক চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। ঈদের পর থেকে এ হাসপাতালে সাধারণ বেড ও আইসিইউ সংকট দেখা দিয়েছে। গত কয়েকদিনে তা মারাত্মক আকার ধারণ করেছে। অনেক রোগীকে হাসপাতালের ফ্লোরে চিকিৎসা নিতে দেখা গেছে। গুরুতর রোগীদের আইসিইউয়ের জন্য দীর্ঘ অপেক্ষা করতে হচ্ছে। কোনো রোগী সুস্থ হলে কিংবা মারা গেলেই কেবল পাওয়া যাচ্ছে বেড। নতুন করে অনেক রোগী ভর্তি হতে আসলেও বেড খালি না থাকায় অনকে রোগী ভর্তি হতে পারছে না। চাহিদা সামাল দিতে হাসপাতাল কর্তৃপক্ষ আইসিইউ এর ৫টি বেড বাড়ালেও এই বেডগুলো স্বয়ংসম্পূর্ণ আইসিইউ নয়।

(ঢাকাটাইমস/৫ আগস্ট/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :