নারী মন্ত্রণালয়ের নাম পাল্টে ‘পাপ-পুণ্য’ রাখল তালেবান

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১২:৩০ | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১২:০৫

আফগানিস্তানের নারী বিষয়ক মন্ত্রণালয়ের নাম বদলে ‘ভার্চু অ্যান্ড ভাইস’ বা ‘পুণ্য ও পাপ’ বিষয়ক মন্ত্রণালয় রেখেছে তালেবান। নারীবিষয়ক মন্ত্রণালয়ের সাইনবোর্ড বদলে সেখানে নতুন মন্ত্রণালয়ের নাম লেখা হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নারীবিষয়ক মন্ত্রণালয়ের নামের সাইনবোর্ডের বদলে সেখানে দারি ও আরবি ভাষায় লেখা প্রার্থনা, নির্দেশনা এবং পুণ্যের প্রচার ও পাপ ঠেকানো মন্ত্রণালয় লেখা হয়েছে। এদিন নারী মন্ত্রণালয়ের নারী কর্মীদের আর অফিসে আসতেও নিষেধ করা হয়েছে।

ভবনের বাইরে থেকে করা একটি ভিডিও দেখে রয়টার্স জানিয়েছে, কাবুলের নারী বিষয়ক মন্ত্রণালয়ের কয়েকজন নারী কর্মচারী বলেছিলেন যে তারা কয়েক সপ্তাহ ধরে কাজ করতে আসার চেষ্টা করছিলেন, কিন্তু তাদের কেবল বারবার বাড়ি ফিরে যেতে বলা হচ্ছিল। অবশেষে বৃহস্পতিবার থেকে মন্ত্রণালয় ভবনের গেটগুলো তালাবদ্ধ করে রাখা হয়েছে।

আফগানিস্তান নিয়ন্ত্রণে নেওয়ার পর তালেবানের পক্ষ থেকে মহিলাদের অধিকার অক্ষুণ্ণ রাখার কথা বলা হয়েছিল। এছাড়া নারীদের কাজে ফিরতেও কোনো অসুবিধা হবে না বলে জানিয়েছিলেন তালেবান। পড়াশোনাতেও থাকবে না কোনো বাধা। তবে এখন পর্যন্ত সেসব কথার খুব বেশি প্রতিফলন দেখা যায়নি।

গত ৭ সেপ্টেম্বর আফগানিস্তানে তালেবানের নবগঠিত সরকারের প্রকাশিত মন্ত্রীদের তালিকায় ছিল না কোনো নারীর নাম। তবে তালিকায় পুণ্যের প্রসার ও পাপের প্রতিরোধ বিষয়ক মন্ত্রী হিসেবে মোল্লা মোহাম্মদ খালিদ এর নাম তালিকায় ছিল। এরপর থেকেই নারী মন্ত্রণালয়ের অস্তিত্ব নিয়ে শঙ্কা বাড়তে থাকে।

এবার আর কোনো প্রশ্নের অবকাশ না রেখে নারী বিষয়ক মন্ত্রণালয়ের অস্তিত্ব বিলীন করে দিল তালেবান।

ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :