কবি বাশার মাহমুদ আর নেই

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৮

কবি-সাহিত্যিক, নাট্য ব্যক্তিত্ব ও শিক্ষক বাশার মাহমুদ আর নেই। হৃদরোগে আক্রান্ত হয়ে রবিবার সন্ধ্যা ৭টার দিকে মাদারীপুর সদর হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর। তার মৃত্যুতে সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। সোমবার সকাল ৯টায় নামাযে জানাজা শেষে মাদারীপুর পৌর কবরস্থানে দাফন করা হয়।

কবি বাশার মাহমুদ মাদারীপুর পৌর শহরের পানিছত্র এলাকায় জন্মগ্রহণ করেন। ছোট থেকেই নাট্যকলা ও সাহিত্য অঙ্গনে বিচরণ তার। মাদারীপুর শিল্পকলা একাডেমীতে দীর্ঘ দিন তিনি নাট্য প্রযোজনা করেছেন। নিজেও অভিনয় করেছেন বহু নাটকে। তার প্রথম গ্রন্থ ‘একজন খোকার ছেলেবেলা’ প্রকাশিত হয় ২০০৯ সালে। এরপরে ২০১০ সাথে প্রকাশিত হয় দ্বিতীয় গ্রন্থ ‘হয়রত আদম আলাইহিমুস সালাম থেকে বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম’। এছাড়া আরো ছোট-বড় ৫টি বই প্রকাশিত হয়েছে তার।

২০১৫ সালে নাট্যকলায় বিশেষ অবদানের জন্যে মাদারীপুর শিল্পকলা একাডেমী থেকে দেয়া হয় বিশেষ সম্মননা। তিনি আহমাদিয়া কামিল মাদ্রাসায় একজন শিক্ষক হিসেবে সুনামের সঙ্গে শিক্ষকতা করেছেন। এছাড়া তিনি সাংবাদিকতা করেছেন।

তিনি মৃত্যুকালে স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্যা গুনগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে মাদারীপুর শিল্পকলা একাডেমী, সাংস্কৃতিক বিভিন্ন সংগঠন ও গুনীজনেররা শোক প্রকাশ করেছেন।

(ঢাকাটাইমস/২৭ সেপ্টেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :