অঙ্কুরিত আলু খেলে বিষক্রিয়া হতে পারে

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ অক্টোবর ২০২১, ০৯:৩৭

দীর্ঘদিন আলু রেখে দিলে তাতে অঙ্কুর গজাতে শুরু করে। এই আলু তরকারি হিসেবে খেলে বিষক্রিয়া হতে পারে। বিশেষ করে গর্ভবতী মহিলাদের এই আলু একেবারেই খাওয়া উচিত নয়।

জীববিজ্ঞানীরা বলছেন, আলু গাছ চেষ্টা করে, যাতে কোনও পোকা বা জীবাণু আলুর ক্ষতি করতে না পারে। তাই গাছ নিজেই এতে সোলানাইন নামক বিষ তৈরি করে। যদিও আমরা যে অবস্থায় আলু খাই, তখনও পর্যন্ত এই সোলানাইন তৈরি হতে শুরু করে না। তাই কোনও ক্ষতি হয় না। কিন্তু যখনই এতে অঙ্কুর গজাতে শুরু করে, সঙ্গে সঙ্গে তৈরি হতে থাকে এই বিষ।

অনেকে আলুর অঙ্কুর কেটে ফেলে দিয়ে বাকিটা রান্না করেন। এটিও নিরাপদ নয়। কারণ সোলানাইন শুধু মাত্র অঙ্কুরে তৈরি হয় না, পুরো আলুতেই তৈরি হয়। ফলে বাকি আলু পেটে গেলেও শরীরে বিষক্রিয়া হতে পারে।

কী হতে পারে এই অঙ্কুর গজানো আলু খেলে? এই আলুতে থাকা সোলানাইন অল্প পরিমাণে শরীরে গেলে বিশেষ সমস্যা হয় না। বড় জোর পেটের আল্প গণ্ডগোল হতে পারে। কিন্তু বেশি পরিমাণে গেলে তা আন্ত্রিকের আশঙ্কা বাড়িয়ে দেয়। অনেকের মাথাব্যথা শুরু হয়। বিপুল পরিমাণে গেলে কেউ কোমায় চলে যেতে পারেন। এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। দীর্ঘ দিন ধরে শরীরে সোলানাইন গেলে স্নায়ুর ক্ষতি হতে পারে। আপাত ভাবে নিরীহ আলুই হয়ে উঠতে পারে বিপজ্জনক।

তবে আলুর মধ্যে এই সোলানাইন উৎপাদন ঠেকিয়ে রাখা যায়। এ জন্য অন্ধকার এবং ঠান্ডা জায়গায় আলু সংরক্ষণ করতে হয়।

(ঢাকাটাইমস/৯অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :